ফেসবুক মার্কেটিং a to z বা এ টু জেড

শুরুকথা

প্রযুক্তি সচেতন প্রিয় পাঠক, আপনাকে ধন্যবাদ জানিয়ে ফেসবুক মার্কেটিং সম্পর্কিত লেখাটি শুরু করছি। এই আর্টিকেলটিতে ফেসবুক মার্কেটিং কি, সেরা ফেসবুক মার্কেটিং কোর্স কোনটি, কিভাবে শিখবেন ফেসবুক মার্কেটিং, কেন শিখবেন ফেসবুক মার্কেটিং ইত্যাদি অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে। অর্থাৎ, আজকে ফেসবুক মার্কেটিং a to z বা এ টু জেড আলোচনা করা হবে। এটি একটি চমৎকার লেখা, যেটি আপনার উপকারে আসবে। শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করছি। চলুন দেরি না করে শুরু করি।

ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক মার্কেটিং এখানে দুটি শব্দ একটি ফেসবুক অন্যটি মার্কেটিং। আমরা শব্দ দুটিকে নিজের ভাষায় বর্ণনা করি। মার্কেটিং বলতে বুঝায় বিজ্ঞাপন বা প্রচারণা করা। ফেসবুক হল একটি মিডিয়া বা মাধ্যম। অর্থাৎ ফেসবুক কে কাজে লাগিয়ে মার্কেটিং এর কাজটি করাকে ফেসবুক মার্কেটিং বলা হয়।

আবার ফেসবুক মার্কেটিং কে অন্যভাবে ব্যাখ্যা করা যায়। সেটা হল,মার্কেটিং দুই প্রকারঃ

  1. ট্রাডিশনাল মার্কেটিং (এনালগ মার্কেটিং)
  2. ডিজিটাল মার্কেটিং

এখন এই ডিজিটাল মার্কেটিং এর অনেক গুলো শাখা-প্রশাখা রয়েছে। এর মধ্যে জনপ্রিয় একটি শাখা হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল ফেসবুক। আর এ কারণেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জনপ্রিয় একটি শাখা হল ফেসবুক মার্কেটিং।
আশাকরি, ফেসবুক মার্কেটিং কি বা ফেসবুক মার্কেটিং কাকে বলে সেটি সম্পর্কে বুঝতে পেরেছেন।

ফেসবুক মার্কেটিং কত প্রকার?

ফেসবুক মার্কেটিং ২ প্রকারঃ

  1. ফ্রী মার্কেটিং বা অর্গাননিক মার্কেটিং
  2. পেইড মার্কেটিং

ফ্রী মার্কেটিং বা অর্গাননিক মার্কেটিং

আপনি যদি ফেসবুক কে কোন টাকা না দিয়ে বিনামূল্যে আপনার পণ্য বা কোম্পানির প্রচার করেন তাকে ফ্রী মার্কেটিং বলা হবে। যেমনঃ একটি বিজনেস পেজ।

পেইড মার্কেটিং

অন্যদিকে আপনি যদি বেশি মানুষের নিকট এবং বয়স, লিঙ্গ ও এরিয়া অনুযায়ী কাঙ্ক্ষিত ক্রেতাদের নিকট পৌঁছাতে চান, তখন ফেসবুক কে কিছু টাকা দিয়ে আপনার পণ্য বা সেবার প্রচারণা করতে হয়। যেটাকে পেইড মার্কেটিং বলে। যেমনঃ পোস্ট বুস্ট ও অ্যাড। চলুন জেনে নেই ফেসবুক মার্কেটিং a to z আর্টিকেলের গুরুত্বপূর্ণ অংশ।

কেন শিখবেন ফেসবুক মার্কেটিং?

আমারা যে কোন কিছু শিখার আগে ভেবে চিন্তে শিখি। সেই ভাবনা থেকে আমাদের মনে প্রশ্ন আসে কেন আমরা ফেসবুক মার্কেটিং শিখবো? ফেসবুক মার্কেটিং শিখার অনেকগুলো কারণ রয়েছে। কারণ গুলো জানার আগে আমরা একটু জেনে আসি যারা ফেসবুক মার্কেটিং শিখেছে তাদের কি লাভ হয়েছে। বাংলাদেশের অনেক তরুণ ফেসবুক মার্কেটিং শিখে ফেসবুকে ব্যবসার মাধ্যমে স্বাবলম্বী হচ্ছেন। অনেকে আবার অনলাইন মার্কেট প্লেস এ কাজ করে বৈদেশিক মুদ্রা আয় করছে। আপনি কেন শিখবেন ফেসবুক মার্কেটিং জেনে নিন…

  • আপনার ব্যাবসার প্রসার ঘটাতে।
  • ব্র্যান্ড আওারনেস বাড়াতে।
  • বিক্রি ও মুনাফা বাড়াতে।
  • ফেসবুক মার্কেটার হিসেবে কাজ করে অর্থ উপার্জন করতে।

কীভাবে শিখবো ফেসবুক মার্কেটিং?

যে কোন কিছুই শিখার অনেক গুলো মাধ্যম থাকে। আমরা এখানে দুইটি দিক তুলে ধরছি।

  • ফ্রী মাধ্যম
  • পেইড মাধ্যম

শুরুতে ফ্রী মাধমের কথা বলি। আপনার হাতে যদি প্রচুর সময় থাকে এবং আপনি যদি টাকা-পয়সা খরচ করতে না চান। তাহলে আপনি ইউটিউব ও গুগল থেকে শিখে নিতে পারেন। এছাড়াও ফেসবুক ব্লু প্রিন্ট এর কোর্স থেকেও শিখতে পারেন।

অন্যদিকে আপনি যদি কম সময়ে এবং একটি সঠিক গাইডলাইনের মধ্যে থেকে শিখতে চান তাহলে আমার মনে হয় সবচেয়ে ভালো হবে একটি ভালো প্রতিষ্ঠান থেকে অল্প কিছু টাকা দিয়ে কোর্স করে নেয়া। পেইড মাধ্যমের মধ্যে আবার অনলাইন ও অফলাইন মাধ্যম রয়েছে। অনলাইনের মধ্যে আবার লাইভ ও রেকর্ডেড এই দুই ধরনের হতে পারে। এই, রকম-ফেরের উপর খরচ নির্ভর করে। রেকর্ডেড কোর্স গুলর জন্য আবার সাপোর্ট টিম থাকে। আপনার বুঝতে বা অন্য যে কোন সমস্যায় তাদের সাথে যোগাযোগ করে সমাধান করে নিতে পারেন।

ফ্রী ও পেইড মাদ্ধমের তুলনা

বিষয়বস্তুফ্রী মাধ্যমপেইড মাধ্যম
উৎসগুগল, ইউটিউবপেইড কোর্স
শিখতে সময় লাগবেতুলনামূলক বেশিতুলনামূলক কম
গাইড লাইননিজের মত করেসঠিক গাইডলাইন
খরচফ্রী১ – ৫ হাজার
সার্টিফিকেটনা। (তবে, ব্লু প্রিন্ট থেকে)হ্যাঁ
ফ্রী ও পেইড মাদ্ধমের তুলনা

কোন বিষয় গুলো শিখানো হয় ফেসবুক মার্কেটিং কোর্সে

প্রতিষ্ঠানের উপর নির্ভর করে কি শিখানো হবে তাদের কোর্সে। তবে সাধারণত, একটি ভালো কোর্সে একদম শুরু থেকে শেষ পর্যন্ত শিখানো হয়। অর্থাৎ, আপনি কীভাবে একটি বিজনেস পেজ খুলবেন, গুছিয়ে রাখবেন, অ্যাড রান করবেন, পোস্ট বুস্ট করবেন, সবকিছু। আপনাদের সুবিধার্থে, আমরা বিচার-বিশ্লেষণ করে নিচে ৫ টি মানসম্মত কোর্সের লিঙ্ক শেয়ার করলাম। আপনাদের কাছে ভালো লাগলে কোর্স গুলতে ইনরোল করতে পারেন।

সেরা ৫ টি ফেসবুক মার্কেটিং কোর্স

  1. আমি প্রথম নম্বর এ ই রাখছি টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্সটিকে। দাম ও মান বিবেচনায় বাংলা ভাষায় আমার কাছে সেরা মনে হয়েছে ফেসবুক মার্কেটিং এর এই কোর্সটি। টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে নিচে লিঙ্কে ক্লিক করুন।
    টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স রিভিউ…
  2. ২য় নম্বর এ রাখছি বহুব্রীহির ফেসবুক মার্কেটিং কোর্সটি। আমি এদের অরগানিক ফেসবুক মার্কেটিং করেছিলাম। যেটা খুবই ডিটেইলস এ আলচনা করেছে। যে কেও সহজে বুঝতে পারবে।
    বহুব্রীহি কোর্স লিঙ্ক
  3. এই দুইটিই অনলাইন রেকর্ডেড পেইড কোর্স। এছাড়াও আপনি যদি অফলাইনে কোন আইটি সেন্টার থেকে করতে চান সেক্ষেত্রে সব চেয়ে ভালো ও নামকরা হচ্ছে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট। তবে এদের কোর্স এর দাম টা একটু বেশি। তবে কুয়ালিটি ভালো।
  4. ৪র্থ নম্বার এ রেখেছি একটি ফ্রি কোর্স। আপনি যদি ইংলিশ ভাষা বুঝতে পারেন তাহলে এই কোর্সটি ফ্রীতে ভালো কিছুই শিখাবে। এটি শেষে সার্টিফিকেট ও প্রদান করা হবে।
  5. সর্বশেষে, রেখেছি ফেসবুকের নিজস্ব লার্নিং প্ল্যাটফর্ম ব্লু প্রিন্টকে। এটিও ইংলিশ কোর্স। এটিতে মূলত টুলস গুলো পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।

ফেসবুক মার্কেটিং সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ মোবাইল দিয়ে কি ফেসবুক মার্কেটিং করা যায়?

উত্তরঃ হ্যাঁ। তবে কম্পিউটার বা ল্যাপটপ হলে বেশি ভালো হয়। যেহেতু মোবাইল দিয়ে ফেসবুক চালানো যায়। তাই মার্কেটিং ও করা যাবে।

প্রশ্নঃ ফেসবুক মার্কেটিং করে মাসে কত টাকা আয় করা যায়?

উত্তরঃ এটা নির্দিষ্ট করে বলা মুশকিল। কারণ যোগ্যতা, শ্রম ও দক্ষতা অনুযায়ী পারিশ্রমিক নির্ধারিত হয়। অন্যদিকে আপনি যদি নিজেই নিজের পণ্য বিক্রি করেন, সেটা আপনার উপর নির্ভর করে। গড়ে একজন মার্কেটার মাসে ৪০০০ ডলার আয় করে থাকে।

প্রশ্নঃ ফেসবুক থেকে কীভাবে আয় করা যায়?

উত্তরঃ বিভিন্ন ভাবে আয় করা যায়। যেমনঃ কন্টেন্ট তৈরি করে অর্থাৎ মনিটাইজ করে, ফেসবুক মার্কেটার হিসেবে এবং নিজে ব্যবসা দাঁড় করিয়ে।

উপসংহার

বিবিধ ব্লগ এর প্রিয় পাঠক, আমরা আপনাকে ফেসবুক মার্কেটিং সম্পর্কে a to z বা এ টু জেড সঠিক তথ্য প্রদানের চেষ্টা করেছি। কারণ, আজকে ভুল তথ্য দিয়ে পার পেলে ও আপনি যখন বুঝবেন আমারা ভুল তথ্য দেই। তখন আপনি কষ্ট পাবেন, নিশ্চয়ই। আমরা বেশি ভিজিটরের আশায় কখনও লেখার মান নষ্ট করবো না। যাইহোক, আপনার কাছে লেখাটি ভালো লাগলে, শেয়ার করতে পারেন। কোন পরামর্শ বা সংশোধনী থাকলে কমেন্ট করুন এখনি। আর হ্যাঁ লেখককে উৎসাহ দিতে ভুলবেন না। লেখক আপনাদের উৎসাহে আরো অনেক ভালো ভালো কন্টেন্ট লিখতে মনোযোগী হবেন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *