টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স রিভিউ

শুরুকথা

প্রিয় পাঠক, আজকে আমরা আপনার জন্য ফেসবুক মার্কেটিং কোর্স এর রিভিউ লিখতে বসেছি। এটি আপনাকে ফেসবুক মার্কেটিং এর কোন কোর্সটিতে ভর্তি হবেন, সে ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে বলে আশা করছি। এখানে টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স সম্পর্কে বিস্তারিত লেখার চেষ্টা করেছি। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ করছি। দেরি না করে চলুন শুরু করি।

আজকে আমাদের আলোচ্য বিষয় হল টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স। আমরা অবশ্যই সেটি নিয়ে আলোচনা করবো। তবে শুরুতে আমরা টেন মিনিট স্কুল সম্পর্কে জেনে নিবো। আপনার যদি টেন মিনিট স্কুল সম্পর্কে ধারণা থাকে তাহলে তাদের কোর্সের কুয়ালিটি বা মান সম্পর্কে আপনি ধারণা করতে পারবেন। আপনি ইতিমধ্যেই হয়তো টেন মিনিট স্কুল এর নাম শুনেছেন বা এটির সাথে পরিচিত। আমরা আরও কিছু তথ্য তুলে ধরবো যেটি সম্পর্কে আপনি হয়তো অবগত ছিলেন না।

টেন মিনিট স্কুল কি?

এক কথায় টেন মিনিট স্কুল হল বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম বা অনলাইন স্কুল। যেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই বি এ র মেধাবী ছাত্র আয়মান সাদিক ২০১৫ সালে শুরু করেন। এটি বাংলাদেশের প্রথম থেকে দ্বাদশ (১-১২)পর্যন্ত একাডেমিক সিলেবাস, ভর্তি পরীক্ষা প্রস্তুতি, চাকরি প্রস্তুতি এবং স্কিল ডেভেলপমেন্ট সহ বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করছে। প্রথমে ২০১৪ সালের মাঝামাঝি সময়ে একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে যাত্রা শুরু করে। ক্রমান্বয়ে তাদের প্রসার ও জনপ্রিয়তা বাড়তে থাকে। যার ফলে তারা রবি ও মিনিস্টারি অফ পোস্ট এর স্পন্সর লাভ করে। বর্তমানে তাদের জনপ্রিয়তা বলার অপেক্ষা রাখে না। সম্প্রতি, যেটি ভারতের সেকোয়া ক্যাপিটাল থেকে ২ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে।

ফেসবুক মার্কেটিং সম্পর্কে a to z জানুন……

টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্সের মেন্টর

আমরা টেন মিনিট স্কুল সম্পর্কে জানলাম। এখন আমরা ফেসবুক মার্কেটিং কোর্স সম্পর্কে জানবো। যে কোন কোর্স বা বই কেমন হবে, সেটা অনেকটাই নির্ভর করে বইটির লেখক বা কোর্সটির মেন্টর কেমন। সে কারণেই আমরা ফেসবুক মার্কেটিং এর এই কোর্সটির মেন্টরদের সম্পর্কে আগে জেনে নিবো।

টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্সটির মেন্টর হলেন টেন মিনিট স্কুল এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক ও তার কনিষ্ঠ সহোদর সাদমান সাদিক। এই দুজনকে নতুন করে পরিচয় করিয়ে দেবার মত কিছু নেই। তবে যেটুকু বললে আপনারা কোর্সটির কোয়ালিটি সম্পর্কে ধারণা পাবেন সেটুকু তুলে ধরার চেষ্টা করবো।

আয়মান সাদিক

আয়মান সাদিক এর ছবি
আয়মান সাদিক

প্রথমে আয়মান সাদিক সম্পর্কে কিছু বলি। আসলে আয়মান সাদিক সম্পর্কে বলার মত অনেক কিছুই রয়েছে। তার বিষয় এ সকল বিষয় বলতে গেলে লেখাটি অনেক বড় হয়ে যাবে। একারণেই শুধু পড়ানোর স্টাইল সম্পর্কে কিছু বলছি। ব্যাক্তিগত ভাবে তার বুঝানোর স্টাইল অনেক সুন্দর লাগে। খুব সহজ-সাবলিল এবং স্পষ্ট ভাষায় কথা বলেন। সে ছাত্র জীবন থেকেই টিউশন করান। যার কারণে তার টিচিং স্টাইল অসাধারণ। আর টেন মিনিট স্কুল এর ভিডিও গুলো দেখলে আশা করি তার সম্পর্কে আরও বেশি ধারণা পাবেন। এছাড়াও আপনি তার ফেসবুক পেজ ও ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

সাদমান সাদিক

সাদমান সাদিক এর ছবি
সাদমান সাদিক

সাদমান সাদিক হল আইমান সাদিকের ছোট ভাই। সাদমান সাদিক BUET এবং IBA পড়ার সুযোগ পান। তবে, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই বি এ থেকে সম্মান সমাপ্ত করেন। বর্তমানে তিনি জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর। ইউটিউব ও ফেসবুক এ ভিডিও বানানোর পাশাপাশি কিছু বই ও লিখেছেন। তার সম্পর্কে ও বলার মত অনেক কিছুই রয়েছে। কিন্তু সময় স্বল্পতার কারণে সেদিকে যাচ্ছি না।
ছবি যুক্ত করতে হবে।

টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স রিভিউ (সম্পর্কে বিস্তারিত)

আমরা ফেসবুক মার্কেটিং কোর্স রিভিউ করার পূর্বে শিক্ষা প্রতিষ্ঠান ও মেন্টরদের সম্পর্কে জানবো। এখন চলুন কোর্স সম্পর্কে বিস্তারিত জেনে নেই। যে কোন প্রতিষ্ঠানের কোর্স এ ভর্তি হওয়ার পূর্বেই আপনাকে ঐ প্রতিষ্ঠান ও মেন্টরদের সম্পর্কে জেনে নেওয়ার জন্য অনুরোধ করছি। চলুন জেনে নেই… টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্সটিতে কি শিখানো হবে।

কোর্স এর বিষয় বস্তু

টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্সটিতে কি শিখানো হবে বা এর বিষয়বস্তু কি?
টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং এর কোর্সটিতে ফেসবুক মার্কেটিং সম্পর্কে খুব সহজে শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত শিখানো হয়েছে। কোর্সটি ডিজাইন করেছেন আয়মান সাদিক, সাদমান সাদিক, সালমান মুক্তাদির ও আন্তিক মাহমুদের মত ইন্ডাস্ট্রি এক্সপার্টরা। এই কোর্সে, কীভাবে একটি ফেসবুক পেজ কে সুন্দর করে গুছিয়ে রাখবেন থেকে শুরু করে,মার্কেটিং কৌশল, কীভাবে ক্যাপশন লিখবেন, পোস্ট ক্যালেন্ডার, এমনকি কীভাবে মোবাইল দিয়ে ছবি ডিজাইন, ভিডিও এডিটিং, অ্যাড রান করা, বুস্টিং, ক্যাম্পেইন চালানো সহ আরও অনেক কিছু শিখিয়েছেন খুবই দারুণভাবে। যার কারণে আমার কাছে মনে হয়েছে, বাংলাদেশে কম মূল্যে সবচেয়ে ভালো ফেসবুক মার্কেটিং কোর্সটি হল টেন মিনিট স্কুল এর এই কোর্সটি। ইতিমধ্যে ২০,৭০০+ মানুষ কোর্সটি করেছেন। যারা কোর্সটি করেছেন প্রায় সকলেই পজেটিভ রিভিউ দিয়েছেন।

কোর্স সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য

কোর্সটি করতে সময় লাগবেঃ২৫ ঘণ্টা
কোর্সটির ধরণঃপ্রি রেকর্ডেড ভিডিও
প্রয়োজনীয় ডিভাইসঃমোবাইল অথবা কম্পিউটার
ভিডিও সংখ্যাঃ৩৬ টি
নোটঃ৩৬ টি
অগ্রগতি যাচাই/মূল্যায়নঃ৭ সেট কুইজ
ডাউনলোডঃকরা যাবে না।
সার্টিফিকেটঃপ্রদান করা হবে।
পেমেন্টঃSSL COMMERZ (বিকাশ, নগদ, রকেট, উপায়, কার্ড, ব্যাংক ইত্যাদি)
ভাষাঃবাংলা
ফেসবুক মার্কেটিং কোর্স সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য

কোর্সটি করে যা শিখবেন

  • নিজের ব্যাবসার বিক্রি ও লাভ বাড়াতে পারবেন।
  • ব্যাবসাকে শক্তিশালী ব্র্যান্ড হিসেবে দাঁড় করাতে পারবেন।
  • নতুন ক্রেতা বাড়ানো ও পুরানো ক্রেতা ধরে রাখা।
  • ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ, অর্গানিক রিচ, ফেসবুক বুস্টিং ও ফেসবুক অ্যাড ম্যানেজার ইত্যাদি শিখে আপনার মার্কেটিং দক্ষতা বাড়াতে পারবেন।
  • রিয়েল লাইফ কেস স্টাডির মাধ্যমে কার্যকরভাবে ফেসবুক মার্কেটিং করার কৌশল জানতে পারবেন।

কোর্সটি কাদের জন্য?

  • যারা নিজের ব্যবসার জন্য কন্টেন্ট বানিয়ে ফেসবুক থেকে আয় করতে চান।
  • যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও ডিজিটাল মার্কেটিং এ আগ্রহী।
  • যারা সাকসেসফুল ও জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটরদের থেকে ফেসবুক মার্কেটিং শিখতে চান।
  • টেন মিনিট স্কুলের মার্কেটিং প্রক্রিয়া যারা জানতে চান।
  • ব্লগার, ইনফ্লুএন্সার ও কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য।

ভালো দিক সমুহ

  • এটি সকলের জন্য উপযোগী (বিগিনার থেকে অ্যাডভানস)।
  • বিস্তারিত শিখানো হয়েছে।
  • তুলনামূলক দাম কম।
  • খুবই মানসম্মত।
  • নিজের গতিতে শিখার সুযোগ।
  • সাপোর্ট সুবিধা।

খারাপ দিক

  • প্রি রেকর্ডেড ভিডিও। (তবে,সাপোর্ট সুবিধা রয়েছে)

অন্যান্য কোর্সের সাথে তুলনা

অন্যান্য প্ল্যাটফর্ম এর পেইড কোর্স ও টেন মিনিট স্কুল এর মাঝে তুলনা করলে, আপনার সিদ্ধান্ত নিতে আরও বেশি সহজ হবে। আমি এই লেখাটি লেখার সময় অন্যান্য অনেক প্ল্যাটফর্মের কোর্স বিশ্লেষণ করেছি। অন্যান্য কোর্স গুলোর ডিউরেশন ৮-১০ ঘণ্টা। যেখানে টেন মিনিট স্কুল আপনাকে শিখাবে ২৫ ঘণ্টা। আর তাদের কোর্স মডিউল ও টেন মিনিট স্কুল এর কোর্স মডিউলটা দেখলে আর কোন তুলনার প্রয়োজন হয় না। টেন মিনিট স্কুল এর কোর্সে ফেসবুক মার্কেটিং এর সকল বিষয় গুলো কাভার করা হয়েছে। যেখানে অন্যান্য কোর্স গুলতে এত ব্যাপক ও প্রাক্টিক্যাল শিখায় নি। বাংলা ভাষায় ফেসবুক মার্কেটিং এর সেরা কোর্সটি টেন মিনিট স্কুল এর এই কোর্সটি। তবে, অন্যান্য কোর্সগুলো যে খারাপ আমি সে কথা বলছি না। আমার কাছে তুলনামূলক ভালো মনে হয়েছে। দাম ও তুলনামূলক কম।

সারমর্ম

যাইহোক, এই কোর্সটি করবেন আপনি। তাই আপনার দেখে, শুনে, জেনে, বুঝে কোর্সটিতে ইনরোল করা উচিত। তাই আমি আপনাকে অনুরোধ করছি নিচের লিঙ্কটিতে ক্লিক করে টেন মিনিট স্কুল এর কোর্সটির ৩ টি ফ্রী ভিডিও দেখে যদি আপনার মনে হয় এটি মানসম্মত ও আপনার উপযোগী তাহলে আপনি দেরি না করে ইনরোল করে ফেলুন।

ফ্রী ভিডিও দেখতে নিচের কোর্স লিঙ্ক বাটন এ ক্লিক করুন।

তারপড় নিচের মত অপশন আসবে। এখান থেকে টিক মার্ক এ ক্লিক করলে ফ্রী লেখা ভিডিও লিঙ্ক এ ক্লিক করুন। ভিডিও দেখে পছন্দ হলে ইনরোল করে ফেলুন এবং শিখুন ও উপভোগ করুন।

কম্পিউটার বা ল্যাপটপ
মোবাইল

উপসংহার

প্রিয় পাঠক, লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। বিবিধ ব্লগ সব সময়ই সঠিক ও নির্ভরযোগ্য তথ্য শেয়ার করার চেষ্টা করে। আজকের লেখাটিতে টেন মিনিট স্কুল এর ফেসবুক মার্কেটিং কোর্স এর রিভিউ করেছি। বেশি ভিজিটর পাওয়ার আশায় কখনই ভুল ও চটকদার তথ্য প্রচার করে না। যদি এই লেখাটি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের শেয়ার করতে পারেন। আপনার কোন পরামর্শ, সমালোচনা ও সংশোধনী থাকলে কমেন্ট করে জানিয়ে দিন। আপনার কল্যান কামনা করে আজকের মত এখানেই রাখছি। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *