স্টুডেন্ট লাইফে ইনকাম করার সহজ ও কার্যকরী উপায়

প্রিয় পাঠক, বিবিধ ব্লগে তোমাকে স্বাগতম। স্টুডেন্ট লাইফে ইনকাম করা খুবই খুশির একটি বিষয়। কিন্তু আমাদের দেশ উন্নয়নশীল, অধিক জনসংখ্যা হওয়ায় ছাত্র জীবনে টাকা আয় করা অনেক ক্ষেত্রে কঠিন হয়ে পড়ে। আজকে ছাত্র জীবনে বা স্টুডেন্ট লাইফে ইনকাম করার সহজ ও কার্যকারী উপায় নিয়ে কিছু পরামর্শ প্রদান করবো।

তুমি যদি স্টুডেন্ট লাইফে ইনকাম করতে চাও অথবা অল্প একটু স্কিল গেইন করেই ইনকাম করতে চাও অথবা স্টুডেন্ট অবস্থায় ক্রিয়েটিভ ওয়েতে টাকা আয় করতে চাও তাহলে এই আর্টিকেল টা তোমার জন্য। আজকে স্টুডেন্ট লাইফে টাকা ইনকামের পাঁচটি উপায় শেয়ার করছি। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের একজন ছাত্রকে পড়ালেখার পাশাপাশি টাকা ইনকাম করতে বেশ বেগ পেতে হয়। তাই আজকে কিছু স্টুডেন্ট লাইফে টাকা আয় করার কিছু উপায় নিয়ে লিখবো যার ফলে স্টুডেন্টরা কিছুটা হলেও উপকৃত হবে।

টিউশনি করে ইনকাম

পড়াশোনা দিয়ে ইনকামের সবচেয়ে জনপ্রিয় এবং প্রাচীন উপায় হল টিউশনি করিয়ে ইনকাম। গ্রাম শহর যে কোন যায়গায়ই করা যেতে পারে। মাস শেষে এখান থেকে খুব ভালো পরিমাণ টাকা পাওয়া যায়। তবে এক্ষেত্রে সাইন্স ব্যাকগ্রাউন্ড হলে ভালো হয়। আর একটি সমস্যা রয়েছে। টিউশনি পাওয়াটা একটু কঠিন বিশেষ করে ঢাবি ক্যাম্পাস এর নিকটবর্তী কোথাও। কারণ, একই যায়গায় রয়েছে বুয়েট, ঢাকা মেডিকেল, ঢাকা আলিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বন্ধু মহলে একটা কথা প্রচলিত রয়েছে ৩ টি গার্ল ফ্রেন্ড ম্যানেজ করার চেয়ে একটি টিউশনি ম্যানেজ করা কঠিন। টিউশনি ম্যানেজ করতে, কীভাবে টিউশনি পাওয়া যায় পোস্টটি পড়ুন।

স্টুডেন্ট লাইফে কল সেন্টার জব করে ইনকাম

রবি, গ্রামীণ ফোন সহ আরও যে সকল সিম কোম্পানি ও মোবাইল ব্যাংকিং কোম্পানি রয়েছে এদের কাস্টমার সার্ভিস প্রদানের জন্য কর্মী নিয়ে থাকে। সেগুলোতে পার্ট টাইম জব করেও মাসে ৭-৮ হাজার টাকা আয় করা যায়। খুব বেশি কুয়ালিফিকেশন এর প্রয়োজন হয় না। আর ঐ কোম্পানিগুলোই প্রাথমিক পর্যায়ে ট্রেইনিং প্রদান করে থাকে। এটি আপনার জন্য একটি ভালো মাধ্যম হতে পারে।

লেখালেখি করে ইনকাম

লেখালেখির জন্য আপনাকে বঙ্কিম বা রবি ঠাকুর হতে হবে না। আপনি একটু বাংলা নিউজ পোর্টাল গুলোর কথা ভাবুন না। তারা বিভিন্ন যায়গায় প্রকাশিত হওয়া খবরকে দ্রুত বাংলা অনুবাদ করে নিজেদের সাইটে প্রকাশ করে। এই একটা লেখা অনুবাদের জন্য ২০০ থেকে ২৫০ টাকা পে করে থাকে। আপানার কাছে নিশ্চয়ই একটি স্মার্ট ফোন রয়েছে এবং আপনি প্রতিনয়তই গুগল ট্রান্সলেট ব্যবহার করে থাকেন। আপনি একটু ঘাটাঘাটি করলে এবং কয়েকটি এই ধরনের লেখা পড়লে আপনি ও বুঝতে পারবেন কীভাবে লিখতে হয়। আপনি বাংলায় যত নিউজ পোর্টাল গুলো রয়েছে সবার কন্টাক্ট মেইল অথবা ফেসবুক পেজ অথবা যাদের লেখা পাবলিশ হয়েছে তাদেরকে এ সুন্দর করে একটা জব এর আবেদন করবেন। সাথে আপনার এই ধরনের অনুবাদের কিছু স্যাম্পল পাঠিয়ে দিবেন এবং বলবেন আমি লিখতে পারি আমাকে কাজ দেন। তাহলে আশাকরা যায় কাজ পেয়ে যাবেন।

তাছাড়াও, আপনি চাইলে বিভিন্ন ভাষার বই বাংলা ভাষায় অনুবাদ করে টাকা আয় করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ঐ ভাষায় দক্ষ হতে হবে। তারপর কিছু প্রকাশনীর সাথে কথা বলে আপনি বই এর অনুবাদের কাজ পেতে পারেন।

স্টুডেন্ট লাইফে ইনকাম এর জন্য ছোট ব্যবসা বা স্টার্ট আপ

কয়েক বন্ধু মিলে ক্যাম্পাস এ একটি নতুন সেবা সার্ভিস চালু করতে পারেন। যেহেতু ক্যাম্পাস এ অনেক ক্রাঊড বা তার মানে হল এখানে অনেক কাস্টমার রয়েছে। এদের অনেক প্রয়োজনীয়তা রয়েছে যেটা হতে পারে আপনার জন্য টাকা আয়ের একটি মাধ্যম। ছাত্র জীবনে যেহেতু আপনার খরচ কম থাকে তাই স্টার্ট আপ দেওয়ার এটি একটি উপযুক্ত সময়। অনেকে সিজনাল ব্যবসা করে থাকে। যেমন ধরুন, সামনে আসছে ফিফা ওয়ার্ল্ড কাপ, এখন আপনি চাইলে এখানে ভালো মানের জার্সি সংগ্রহ করে সেটি একটু লাভে সেল করতে পারেন। আপনি আপানার কন্টেক্সট এ চিন্তা করুন। তাহলে আপনি ও পেয়ে যেতে পারে আপনার জন্য পারফেক্ট ব্যাবসার আইডিয়া।

এছাড়াও বর্তমানের জনপ্রিয় পেশা ফ্রীল্যান্সিং করেও আপনি আয় করতে পারেন। ফ্রীল্যান্সিং একটি ব্যাপক বিষয়। ফ্রীল্যান্সিং নিয়ে অন্য আরেকটি আর্টিকেল এ বিস্তারিত বলা হয়েছে। ফ্রীল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্ক এ ক্লিক করুন।

সতর্কতা

ছাত্র জীবনে টাকা আয়ের ক্ষেত্রে সবসময় সতর্ক থাকতে হবে। টাকা আয় করতে গিয়ে আমার জীবনের মেইন জিনিস অর্থাৎ পড়ালেখা যেন হুমকির মুখে না পড়ে বা বাধাগ্রস্ত, ক্ষতিগ্রস্ত না হয়।

One thought on “স্টুডেন্ট লাইফে ইনকাম করার সহজ ও কার্যকরী উপায়

  1. আমি একজন স্টুডেন্ট আমার এখন টাকার অনেক প্রয়োজন আমি বই কিনতে চাই সেজন্য আমার অনেক টাকার প্রয়োজন এটি আপনাদের কাছে অনুরোধ করতেছি যে আমার একটা ছোট কাজ দেওয়া হোক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *