স্পোকেন ইংলিশ কিভাবে শিখব ইংলিশে কথা বলার সহজ উপায়

প্রিয় পাঠক, বিবিধ ব্লগ এ আপনাকে স্বাগত জানিয়ে শুরু করছি “স্পোকেন ইংলিশ কিভাবে শিখব?” শীর্ষক আর্টিকেল। স্পোকেন ইংলিশ নিয়ে কথা বলার আগে, আপনাকে যদি প্রশ্ন করি ইংলিশ কি? হ্যাঁ ঠিকই ধরেছেন ইংলিশ হল একটি ভাষা। শুধু একটি ভাষা নয় আন্তর্জাতিক ভাষা। যেহেতু ইংলিশ একটি ভাষা তাই অন্যান্য ভাষার মতই এর ৪ টি ফর্ম রয়েছে। ১। লিসেনিং ২। স্পিকিং ৩। রিডিং ৪। রাইটিং। যাইহোক, সমস্যা হল আমরা ইংলিশ লিখতে ও পড়তে পারলেও অনেক ক্ষেত্রেই শুনে বুঝতে পারি না আবার শুনে বুজতে পারলেও বলতে পারি না। চলুন জেনে নেই ইংরেজিতে কথা বলার সহজ উপায়।

স্পোকেন ইংলিশ বনাম মাতৃভাষা

আচ্ছা আমরা বাংলা ভাষা কীভাবে শিখেছি একটু মনে করে দেখি তো? এখন আপনি নিশ্চয়ই ভাবছেন ২ বছর বয়সের কথা কীভাবে মনে করব? তা কি আর মনে আছে? আচ্ছা আপনার আশে পাশে বড় হওয়া বাচ্চারা কীভাবে কথা বলতে শেখে সেটা কি কখনও ভেবে দেখেছেন? তারা কি কখনো গ্রামার বই পড়ে ভাষা শেখে? নিশ্চয়ই না। তাহলে কীভাবে শেখে ? চলুন এই প্রশ্নের উত্তর খুঁজি – গবেষকদের মতে, ১ম ৬ মাসে শিশু মায়ের কণ্ঠ চিনতে পারে এবং একটি শিশু ১ম বছরে অনুভূতি শক্তি লাভ করে। ২ বছরে তার শব্দ ভাণ্ডারে প্রায় ২০০ এর মত শব্দ জমা হয়। এই শব্দ গুলো সে ভুল ভাল বলতে থাকে। আর এই ভুল ভাল বলতে বলতে সে সঠিক ভাবে তার মাতৃভাষায় তার মনের ভাব প্রকাশ করতে শেখে। এখন প্রশ্ন হল শিশুর ভাষা শিক্ষার সাথে স্পোকেন ইংলিশ এর কি সম্পর্ক ? সেটা বলার আগে চলুন জেনে নেই, স্পোকেন ইংলিশ এর গুরুত্ব।

স্পোকেন ইংলিশ এর গুরুত্ব

আমরা এখন একটি গ্লোবাল ভিলেজ এ বসবাস করি। আধুনিক প্রযুক্তি ও ইন্টারনেট এর উৎকর্ষে এটি সম্ভব হয়েছে। আর ইংলিশ হল এই গ্লোবাল ভিলেজ এর একটি ভাষা। যেটি এই আধুনিক ভিলেজের অধিকাংশ নাগরিক ব্যবহার করে তাদের যোগাযোগ ও মনের ভাব প্রকাশ করে থাকে। এই ভাষাটি না জানা থাকলে আমরা এই আধুনিক বিশ্বে পিছিয়ে পড়বো। এছাড়াও এটি হল আন্তর্জাতিক ভাষা সকল আন্তর্জাতিক অফিস আদালতের ভাষা ইংলিশ। তাই আমাদের ইংলিশ ভাষায় দক্ষ হওয়া প্রয়োজন। এছাড়াও যারা স্কুল কলেজে লেখা পড়া করছে তাদের জন্য এটি জরুরি। পরীক্ষায় ভালো নম্বর পাওয়া ও ভবিষ্যৎ এ দেশের বিভিন্ন পর্যায়ে অবদান রেখে দেশকে উন্নত করতে ইংলিশ ভাষার প্রয়োজন। এছাড়াও, যারা চাকরি প্রত্যাশি রয়েছে তাদের জন্য ও স্পোকেন ইংলিশ খুবই গুরুত্বপূর্ণ। অনেক চাকরির পরীক্ষার ভাইভাতেই ইংলিশ এ প্রশ্ন করা হয়। এছাড়াও, যারা উচ্চ শিক্ষার জন্য বিদেশে যেতে চায় তাদের জন্য ও স্পোকেন ইংলিশ খুবই গুরুত্বপূর্ণ।

ইংলিশ স্পোকেন শেখার উপায় বা স্পোকেন ইংলিশ কিভাবে শিখব

অনেকভাবেই আপনি স্পোকেন ইংলিশ শিখতে পারেন। তবে বিভিন্ন জন বিভিন্ন পদ্ধতি বা ফর্মুলা ব্যবহার করে থাকেন। আমারা নিচে ইংরেজিতে কথা বলার সহজ উপায় গুলো তুলে ধরছি। তবে তার পূর্বে আমরা কিছু শর্ত জেনে নেব। আপনি যেই উপায়ই ফলো করুন না কেন আপনাকে এই শর্ত গুলো পূরণ করতে হবে তাহলে আশাকরা যায় আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন।

ইংরেজিতে কথা বলতে পারার পূর্বশর্ত

১। প্রতিদিন ইংলিশ লিসেনিং

আমদের চোখ, কান দিয়ে আমরা নিজেদের অজান্তেই অনেক কিছু শিখে ফেলি। আর যখন এই শিক্ষার বিষয়টি হয় ভাষা তখন আমাদের শিক্ষার প্রধান অঙ্গটি হল কান। আমরা শুরুতেই আলোচনা করেছিলাম শিশুর ভাষার শিক্ষার পদ্ধতি, মনে আছে কি? হ্যাঁ একটু লক্ষ্য করলেই আমরা বুঝতে পারি যে একটি অবুঝ শিশু সে শুধু মাত্র শুনে শুনেই তার মায়ের ভাষা শিখে ফেলে। তাই লিসেনিং হচ্ছে স্পিকিং এর শর্ত। আমরা যত বেশি শুনব তত বেশি বলতে পারবো।

২। ভুল ভাল বলা অর্থাৎ নিয়মিত অনুশীলন

আমরা অনেক সময়ই ভুল বলতে চাই না। আবার সঠিক ভাবে বলার অপেক্ষায় আর বলাই হয় না। আমরা যখন শিখবো তখন অবশ্যই ভুল হবে এটা নিয়ে দুঃখিত হওয়ার কিছু নাই। ভুল থেকেই আমরা শিখি। এ ধরনের মানসিকতা সেট করতে হবে। আমরা আবার সেই শিশুর ভাষা শিক্ষার গল্পে ফিরে যাই। শিশু ২ বছর বয়সে কিছু শব্দ ভাণ্ডার পেয়েই ভুল ভাল শব্দ বলে তার মনের ভাব প্রকাশ করতে শুরু করে। এর মাধ্যমেই সে কিন্তু সঠিক ভাবে বলতে শিখে ফেলে। আমদের ও শিখতে হলে সেটিই করতে হবে।

এখন এই কাজগুলো আপনি কীভাবে করতে পারেন? চলুন জেনে নেই সেই বিষয়গুলো। আপনি বিভিন্ন ভাবে এই কাজগুলো করতে পারেন। এই পদ্ধতিটি পারসন টু পারসন ভিন্ন হয়। আমি নিম্নে কিছু পদ্ধতি তুলে ধরছি আপনার জন্য যেটি ভালো ও কার্যকারী মনে হবে আপনি সেই পদ্ধতি অনুসরণ করুন।

প্রতিদিন ইংলিশ শুনুন

আপনি যেই একসেন্ট এ ইংলিশ শিখতে চান সেই একসেন্ট এর ভিডিও বা অডিও নিউজ, পডকাস্ট, প্রেজেন্টেশন শুনুন। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট শুনুন। আপনি যদি আমেরিকান একসেন্ট শিখতে চান তাহলে সি এন এন এর নিউজ শুনতে পারেন। আর ব্রিটিশ একসেন্ট শিখতে চাইলে বি বি সি শুনতে পারেন। এছাড়াও, টেড এক্স অথবা আপনার পছন্দের অন্য কোন স্পিকার এর কথা শুনতে পারেন। তবে, এই কাজটি করতে হবে নিয়মিত। তাহলে মাত্র ৩ মাস পরেই আপনার পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

প্রতিদিন ইংলিশ বলুন

প্রতিদিন বলার কাজটি আপনি বিভিন্ন ভাবে করতে পারেন। আপনার বন্ধু, পরিবারের সদস্য যে কারো সাথেই আপনি বলতে পারেন। কিন্তু এর একটা সমস্যা আছে। পরিবারের সদস্য বা বন্ধুমহলে ইংলিশ অনুশীলন করতে গেলে অনেক ক্ষেত্রে তারা ব্যঙ্গ করে, ভাব হিসেবে মনে করে, শিখতে আগ্রহী ব্যক্তির আগ্রহ নষ্ট হয়ে যায়। এই জন্য আপনি চাইলে একা একা আয়নার সামনে দাঁড়িয়ে অথবা নিজের ক্যামেরা দিয়ে ভিডিও করে যে কোন একটি টপিক এ ৫ থেকে ১০ মিনিট কথা বলতে চেষ্টা করুন। তবে, এটি এত বেশি ইন্টারেস্টিং নয়। আপনি যদি কারো সাথে কথা বলে শিখতে পারেন তাতে এই বরিং ভাবটা থাকে না। এ জন্য আপনি কিছু অ্যাপ আছে যেগুলা ব্যবহার করে ইংলিশ স্পিকিং করা যায়। বিদেশিরাও এই অ্যাপ ব্যবহার করে থাকে।

ইংলিশ স্পিকিং পরিবেশ তৈরি করুন

আমরা যদি যদি একটা পরিবেশ তৈরি করতে পারি তাহলে এটি আরও বেশি ফলপ্রসূ হবে। না, আমি আপনাকে আকাশ, বাতাস সবকিছু পাল্টে ইংলিশ স্পিকিং পরিবেশ তৈরি করতে বলছি না। আমরা দিনের অনেক বড় একটা অংশ সামাজিক যোগাযোগ মাধ্যম বা ডিজিটাল ডিভাইসে কাটাই। আমারা যদি শুধু আমাদের এইখানে কিছু ইংলিশ স্পিকিং সম্পর্কিত চ্যানেল, পেজ, বা গ্রুপ এ যুক্ত হই তাহলে দেখা যাবে। আমাদের কাছে এই চ্যানেল বা পেজ গুলো থেকে আসা কনটেন্ট গুলো আমাদের ইংলিশ স্পিকিং এর ব্যপারে সাব-কনসাসলি হেল্প করছে।

অন্যান্য

পূর্বেই বলেছি যে, পারসন টু পারসন শিক্ষার পদ্ধতি, উপকরণের যথার্থতা ভিন্ন হয়। যারা ইংলিশ স্পোকেন সম্পর্কে একেবারেই কিছু জানেন না তারা চাইলে একটি স্পোকেন ইংলিশ এর বই কিনে নিতে পারেন। বাজারে অনেক বই রয়েছে। আর চাইলে একটি স্পিকিং ইংলিশ এর কোর্সেও ভর্তি হতে পারেন। অথবা ফ্রিতে ইউটিউব থেকে ও কিছু ভিডিও দেখে নিতে পারেন।

ঘরে বসে স্পোকেন ইংলিশ – বই ও কোর্স

বাজারে স্পিকিং ইংলিশ এর অনেক বই ও কোর্স রয়েছে। সাইফুরস, টেন মিনিট স্কুল ব্রিটিশ কাউন্সিল এর ঘুড়ি লার্নিং, হেডম্যান একাডেমী, রুকসানা আক্তার রুপি সহ অনেক। আপনি যে কোন একটি কোর্সে ভর্তি হতে পারেন। সেটি হতে পারে অনলাইন অথবা অফলাইন। তবে এটা মাথায় রাখবেন। বই পড়ে যেমন সাঁতার ও সাইকেল চালানো যায় না তেমনি আপনি শুধু বই পড়ে বা কোর্স করে ইংলিশে কথা বলতে পারবেন না। তবে, আপনি যদি বই কিনে নেন এবং একটি কোর্স করেন সেটা হয়তো আপনার শেখার পথটাকে একটু মসৃণ ও গতিশীল করবে। এ ক্ষেত্রে আপনি স্বল্প মূল্যে এবং পৃথিবীর যে কোন যায়গা থেকে বর্তমানের জনপ্রিয় ব্র্যান্ড টেন মিনিট স্কুল এর জনপ্রিয় মেন্টর ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুঞ্জেরিন শাহিদ এর ঘরে বসে স্পোকেন এর বই ও কোর্সটি কিনতে পারেন। আপনি নিচের লিঙ্কে ক্লিক করে কোর্সটি ঘুরে আসুন।

ঘরে বসে স্পোকেন ইংলিশ কোর্স লিঙ্ক

ঘরে বসে স্পোকেন ইংলিশ – বই লিঙ্ক

অনলাইন স্পোকেন ইংলিশ কোর্স ইন বাংলাদেশ

বাংলাদেশে অনেক গুলো প্রতিষ্ঠানই অনলাইন স্পোকেন ইংলিশ কোর্স অফার করে। অলরেডি টেন মিনিট স্কুল এর ঘরে বসে স্পোকেন ইংলিশ এর কথা বলেছি। যেটি ইতোমধ্যে আমাদের দেশে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও ঘুড়ি লার্নিং এর কোর্স রয়েছে।

সারকথা

যাইহোক, সারকথা হলো ইংরেজি একটি ভাষা। আমরা যদি এটিকে একটি ভাষা হিসেবে শিখতে চেষ্টা করি তাহলে আমাদের জন্য সহজ হবে। আর বলতে পারার জন্য গ্রামার খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। স্পোকেন ইংলিশ কিভাবে শিখব বা ইংলিশে কথা বলার সহজ উপায় এই আর্টিকেলটি আর দীর্ঘায়িত করবো না। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। আর বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *