ডিজিটাল লিটারেসি কেন প্রয়োজন ? কোথায় শিখবেন ? সরকারি সার্টিফিকেট নিন

ডিজিটাল প্রযুক্তির অবাধ উন্নতির ফলে আজকের দিনে ডিজিটাল লিটারেসি একটি গুরুত্বপূর্ণ দক্ষতা হয়ে দাঁড়িয়েছে। আপনি শিক্ষক, শিক্ষার্থী, অভিবাবক অথবা সাধারণ মানুষ যেই হন না কেন, আপনি কোন না কোন ভাবে ডিজিটাল প্রযুক্তির সাথে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত এবং প্রতিনিয়ত এটি ব্যবহার করছেন। আর এজন্যই আপনার প্রয়োজন এই ডিজিটাল লিটারেসি বা ডিজিটাল প্রযুক্তি সম্পর্কে জানা। আমরা এখন বিশ্বায়ন বা গ্লোবালাইজেশন এর যুগে বাস করছি। আমাদের দেশেও আসছে ডিজিটাল ব্যাংক, ভূমির যাবতীয় কাজ পরিচালিত হচ্ছে অনলাইন এ। আর অনলাইন এ ক্রয়-বিক্রয় ও শিক্ষা বা কোর্স করা তো এখন খুবই সাধারণ ব্যাপার এ পরিণত হয়েছে। ঠিক এই সময়ে দাঁড়িয়ে আমারা যদি ডিজিটাল প্রযুক্তি সম্পর্কে ন্যূনতম জ্ঞান না রাখি তাহলে ক্ষতির সম্মুখীন হতে হবে।

বর্তমানে এরকম অনেক ঘটনাই দেখা যায় যে, বিকাশ, নগদ প্রতারক চক্র ওটিপি (অন টাইম পিন) ছিনিয়ে নিয়ে টাকা পয়সা হাতিয়ে নিচ্ছে। ডিজিটাল লিটারেসি না থাকার কারণে কেউ শিকার হচ্ছে ভাইরাস আক্রমণের, হ্যাকিং এর অথবা ভুল বা মিথ্যা তথ্যকে মনে করছেন সত্য। অনেকে নিজের ব্যক্তিগত ছবি, ভিডিও শেয়ার করে শিকার হচ্ছেন ব্লাকমেইল এর মত দুঃখজনক কাজে। যে প্রযুক্তি আমাদের জীবনকে আরও বেশি নিরাপদ, গতিশীল ও নিরাপদ করা জন্য ব্যবহার করছি। সেটিই আমাদের জীবনকে করছে অনিরাপদ ও হতাশার মূল কারণ। এই সকল বিপদ থেকে বেঁচে নিজের ডিজিটাল জীবন কে আরও বেশি নিরাপদ ও সুন্দর করতে প্রয়োজন ডিজিটাল লিটারেসি। ডিজিটাল লিটারেসি কোথায় শিখবেন, কীভাবে শিখবেন বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়ুন।

ডিজিটাল লিটারেসি বলতে কি বোঝায়?

ডিজিটাল লিটারেসি হল ডিজিটাল প্রযুক্তি এবং এর ব্যবহার সম্পর্কে জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গি। এটি একটি ব্যাপক ধারণা যা তথ্য প্রযুক্তি, যোগাযোগ, সমস্যা সমাধান, সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সামাজিক দায়িত্ববোধের মতো বিভিন্ন বিষয়কে অন্তর্ভুক্ত করে।

আরও সহজে বললে, ডিজিটাল লিটারেসি হলো ডিজিটাল যুগে তথ্য প্রক্রিয়াকরণ, তথ্য সংগ্রহ এবং তথ্য বোঝার ক্ষমতা।

ডিজিটাল লিটারেসি কেন প্রয়োজন?

আধুনিক বিশ্বে ডিজিটাল প্রযুক্তির প্রভাব প্রতিটি ক্ষেত্রেই ব্যাপক। শিক্ষা, কর্মজীবন, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, বিনোদন, এমনকি ব্যক্তিগত জীবনেও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার অপরিহার্য হয়ে উঠেছে। বিভিন্ন ব্যক্তির দৃষ্টিকোণ থেকে এই প্রয়োজনীয়তা বর্ণনা করা হলঃ

শিক্ষার্থীদের জন্য ডিজিটাল লিটারেসি

ডিজিটাল লিটারেসি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দক্ষতা। আধুনিক শিক্ষা পদ্ধতিতে, পড়ালেখার জন্য ইন্টারনেট এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলি ব্যবহৃত হচ্ছে। শিক্ষার্থীদের এই ডিজিটাল প্রযুক্তিতে দক্ষতা থাকতে হলে তাদেরকে ডিজিটাল লিটারেসি শেখানো জরুরি। ইন্টারনেটে তথ্য খোঁজা, তথ্য সংগ্রহ করা, এবং সঠিকভাবে তথ্য যাচাই বাছাই করে ব্যবহার করতে পারার যোগ্যতা অর্জনের জন্য ডিজিটাল লিটারেসি অত্যন্ত প্রয়োজন।

শিক্ষকদের জন্য ডিজিটাল লিটারেসি

  • শিক্ষাদান কার্যক্রমকে উন্নত করা: শিক্ষকদের শিক্ষাদান কার্যক্রমকে আরও আকর্ষণীয়, প্রাণবন্ত এবং কার্যকর করে তুলতে সহায়তা করে। যেমন, ডিজিটাল উপকরণ ব্যবহার করে পাঠদান করা, শিক্ষার্থীদের সাথে অনলাইনে যোগাযোগ করা এবং দূরবর্তী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা।
  • শিক্ষকদের পেশাগত উন্নতি: ডিজিটাল লিটারেসি শিক্ষকদেরকে পেশাগতভাবে উন্নত হতে সহায়তা করে। যেমন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে নতুন জ্ঞান ও দক্ষতা অর্জন করা, শিক্ষাবিষয়ক গবেষণায় অংশগ্রহণ করা এবং পেশাগত নেটওয়ার্ক তৈরি করা।

কীভাবে এবং কোথায় শিখবেন ডিজিটাল লিটারেসি…?

আপনি বিভিন্ন মাধ্যম থেকে শিখতে পারেন। তবে আপনি যদি খুবই স্বল্প সময়ে বিনামূল্যে ঘরে বসে ডিজিটাল লিটারেসির উপরে একটি সার্টিফিকেট সহ কোর্স সম্পন্ন ও দক্ষতা অর্জন করতে চান। তাহলে বাংলাদেশ সরকারে এই কোর্সটি করতে পারেন। কোর্সটি করে সার্টিফিকেট পেতে এই লিঙ্কে এ ক্লিক করে একাউন্ট খুলুন তার পর লগ ইন করুন। সকল কোর্স গুলো সম্পন্ন করুন। তারপর সার্টিফিকেট গুলো ডাউনলোড করুন। যদি একাউন্ট খুলতে ও লগ ইন করতে কোন সমস্যার সম্মুখিন হন তাহলে যোগাযোগ করুন আমাদের সাথে।

অন্যন্য অনেক বিষয়ে ফ্রি তে কোর্স করে সার্টিফিকেট পেতে এই আর্টিকেলটি পড়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *