অন্যরকম বিজ্ঞানবাক্স | বিজ্ঞান বক্স কি? এর দাম কত? কোথায় পাওয়া যায়?

আমাদের জীবন এর সাথে বিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। এই আধুনিক পৃথিবীতে সন্তানদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে অন্যরকম গ্রুপ এর অন্যরকম বিজ্ঞানবাক্স একটি চমৎকার উপকরণ। এই আর্টিকেল এ আমরা বিজ্ঞান বক্স কি? এর দাম কত? কোথায় পাওয়া যায়? আপনার সন্তানের বয়স ও ক্লাস অনুযায়ী সঠিক বিজ্ঞান বক্স কোনটি? সে সকল বিষয়ে বিস্তারিত তুলে ধরবো।

বিজ্ঞান বক্স কি?

বিজ্ঞান বক্স বা বিজ্ঞানবাক্স হল – কিছু যন্ত্রপাতি ও মডিউল বুক সম্বলিত অন্যরকম গ্রুপ বা রকমারি.কম এর একটি পণ্য বা বক্স। এই যন্ত্রপাতি এবং মডিউল এর সাহায্যে বিভিন্ন বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট করা যায়। বিশেষ করে শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট শিক্ষার্থীরা প্রাক্টিকালি বা হাতে কলমে করতে পারে। যার কারণে তাদের মাঝে বিজ্ঞান মনস্কতা ও নতুন কিছু আবিষ্কারের একটা স্বপ্ন তৈরি হতে পারে। শিক্ষার্থীরা আনন্দ নিয়ে এবং খুবই সহজে শিখতে পারে।

একটি উদাহরণের সাহায্যে বললে বুঝতে আরও সহজ হবে। শিশু কিশোরদের মাঝে চুম্বক নিয়ে একটি কৌতূহল থাকে এবং পাঠ্য বইয়ে ও চুম্বক সম্পর্কিত বিভিন্ন এক্সপেরিমেন্ট থাকে। এই চুম্বক সম্পর্কিত ২৬ টি মজাদার এক্সপেরিমেন্ট নিয়ে একটি বিজ্ঞান বক্স তৈরি করা হয়েছে যার নাম হল – চুম্বকের চমক বিজ্ঞান বক্স। এরকম রাসায়নিক এক্সপেরিমেন্ট এর জন্য বিভিন্ন উপকরণ, সেফটি উপকরণ সহ আরেকটি বিজ্ঞান বক্স করা হয়েছে। এরকম বিভিন্ন শ্রেণি ও বয়স ভেদে বিভিন্ন ধরণের বিজ্ঞানবাক্স রয়েছে। আপনার সন্তানের জন্য সঠিক বিজ্ঞানবাক্স নির্বাচন করতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

বিজ্ঞান বাক্সে কি কি থাকে?

অন্যরকম বিজ্ঞান বাক্সে বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট এর জন্য প্রয়োজনীয় উপকরণ, গাইড ম্যানুয়াল ও নিরাপত্তা ডিভাইস থাকে। এক্সপেরিমেন্ট এর উপর নির্ভর করে উপকরণ গুলো ভিন্ন হয়। যেমনঃ রাসায়নিক এক্সপেরিমেন্ট এর জন্য থাকবে বিভিন্ন রাসায়নিক উপাদান। আবার চম্বুক এর এক্সপেরিমেন্ট এর জন্য থাকবে চম্বুক ও অন্যান্য উপাদান। এভাবে তড়িৎ বাক্সে থাকবে ব্যাটারি, লাইট ইত্যাদি। নিম্নে প্রত্যেকটি বিজ্ঞান বক্স সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হবে।

বিজ্ঞান বক্স এর উপকারিতা

১। হাতে-কলমে শেখা

আমরা প্রথাগতভাবে বই থেকে ফিজিক্সের কিছু থিওরি পড়ে মুখস্থ করি এবং পরীক্ষার হলে লিখি। যার ফলে প্রকৃত শেখাটা হয়ে উঠে না। বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায়, এই মজাদার ফিজিক্স বা পদার্থবিজ্ঞান, মজা তো দূরের কথা একটা বিরক্তিকর জিনিস এ রূপান্তরিত হয়। আর হাতে-কলমে শেখার ফলে শিক্ষার্থীদের মাঝে একটি আনন্দ তৈরি হয়। আর সেই আনন্দের কারণে তার মধ্যে হয়তো একটা স্বপ্ন তৈরি হতে পারে যে আমি একদিন বিজ্ঞানী হব আমি একটা জিনিস বানাবো।

২। উপকরণের যোগান

বাচ্চারা বইয়ে বিজ্ঞান সম্পর্কে নানান জিনিস পড়ে থাকে। সেগুলো নিজে হাতে পরীক্ষা করে দেখতে পারে না। কারণ, একেতো প্রয়োজনীয় উপকরণ হাতের কাছে পায় না। তার উপর অনেকের কাছে এই জিনিসগুলো কঠিন মনে হয়। এই এক একটা বিজ্ঞান বাক্সে বিভিন্ন রকমের উপকরণ দিয়ে দেওয়া হয়। যেগুলো দিয়ে তারা তাদের পাঠ্য বইয়ে পড়েছে কিংবা বিজ্ঞান সম্পর্কে জানে এরকম পরীক্ষাগুলো খুব সহজে করে দেখতে পারে।

ফলে, একজন শিক্ষার্থী জিনিসটা ভেতর থেকে বুঝতেও পারে। আবার তার জিনিসটা মুখস্ত করতে ও হয়না। একটা আনন্দপূর্ণ অভিজ্ঞতার মাধ্যমে সে বিজ্ঞানটা শিখে যায়।

বিজ্ঞান বক্সের এর দাম কত

বিজ্ঞান বক্সের দাম বিজ্ঞান বক্সের ধরণের উপর নির্ভর করে। এছাড়াও এই বক্স দ্বারা কতটি এক্সপেরিমেন্ট করা যাবে এবং কি ধরণের উপকরণ রয়েছে সেটাও গুরুত্বপূর্ণ। তবে, বিজ্ঞান বাক্স এর দাম ৪৮০ টাকা থেকে ৩০০০ টাকা। কোন ‘বিজ্ঞান বাক্স কত টাকা?‘ জানতে সম্পূর্ণ লেখাটি পড়ুন। বিজ্ঞানবাক্স দাম পণ্যের তুলনায় খুব বেশি নয়। কারণ ২০০০ টাকা খরচ হলেও আপনার সন্তান অনেক কিছু শিখবে। যেটা বিজ্ঞান বক্স এর দাম এর তুলনায় অনেক বেশি মূল্যবান। আর আপনি যদি একসাথে কয়েকটি অর্ডার করেন। তাহলে বিজ্ঞান বাক্স এর দাম কিছুটা কম পড়বে।

বিজ্ঞান বাক্স কোথায় পাওয়া যায়

আপনি অনলাইন ও অফলাইন দুই ভাবেই বিজ্ঞান বাক্স গুলো পেতে পারেন। অনলাইনে রকমারি.কম, ওয়াফিলাইফ.কম, দারাজ.কম এ পেতে পারেন। আর অফলাইন এ আপনি বই লাইব্রেরি এবং ষ্টেশনারী পণ্যের দোকানে পেতে পারেন। আর আপনি যদি সুলভ মূল্যে পেতে চান তাহলে নিচের দেওয়া লিঙ্ক গুলো থেকে অর্ডার করুন। পণ্য হাতে পেয়ে টাকা পরিশোধ করবেন।

বয়স ও ক্লাস অনুযায়ী বিজ্ঞান বক্সগুলোর বিবরণ

বিজ্ঞান বক্সগুলো অনেকগুলো ভার্সন বা প্রকারের হয়ে থাকে। বয়স এবং ক্লাস অনুযায়ী বিজ্ঞান বক্স গুলোর পার্থক্য হয়। নিম্নে প্রতিটি বিজ্ঞানবাক্সের দাম ও বিস্তারিত বিবরণ তুলে ধরা হলঃ

ছোটদের বিজ্ঞান বক্স

পঞ্চম শ্রেণির বিজ্ঞান বাক্স

ভালো প্যারেন্টস হওয়ার জন্য কি করবেন।

বাংলা ভার্সন

1. Fun with Measurement – https://rkmri.co/NMMpA03peSme/

2. Shobdo kolpo –

3. Magic of Magnet – https://rkmri.co/3e3m5EEMMMeA/

4. Sound Bound – https://bigganbaksho.com/soundbound/?…

5. Mystery of Chemistry – https://rkmri.co/lylM0Se3AA3E/

6. Amazing Electricity – https://rkmri.co/ARMpMI5eS3el/

7. Color of Light –

ইংলিশ ভার্সন

  1. চুম্বকের চমক –

8. মজার পেরিস্কোপ – https://rkmri.co/Ie5yeNee0eT3/

9. অদ্ভুত মাপজোখ – https://rkmri.co/5lAelMe5AMNe/

10. আলোর ঝলক –

11. রসায়ন রহস্য – https://rkmri.co/NMpAeMSNpRyM/

12. তড়িৎ তাণ্ডব – https://rkmri.co/pySoeNmpeEeM/

13. Class 5 – https://rkmri.co/oSNoMI3S3TeN/

14. জায়ান্ট পিক্সেল এবং পেরিস্কোকপ – https://bigganbaksho.com/%e0%a6%9c%e0…

15. বিজ্ঞানবাক্স কম্বো প্যাকেজ – https://bigganbaksho.com/5054-autosav…

বিজ্ঞানবাক্স – স্মার্ট কিট

1. Foucus challenge – https://rkmri.co/e5TAyIMlSpoA/

2. Focus Challenge English – https://rkmri.co/m3pSRmRy2MeS/

3. Tangram – https://rkmri.co/oeeSllTy2eAN/

4. Giant Pixel –

5. ক্যাপ্টেন কিউরিয়াস – https://rkmri.co/A5Ieym0Aeeo5/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *