বয়স ক্যালকুলেটর অনলাইন – Online Age Calculator Bangla

বয়স ক্যালকুলেটর সাধারণ ক্যালকুলেটর এর মত নয়। বয়স ক্যালকুলেটর হল এক ধরেনের বিশেষ ক্যালকুলেটর, যেটি বিশেষভাবে বয়স হিসাব করার জন্য তৈরি করা হয়েছে। সাধারণ ক্যালকুলেটর দিয়ে বা খাতা কলম ব্যবহার করেও বয়স হিসাব করা যায়। তবে, বাংলা বয়স ক্যালকুলেটর অনলাইন দিয়ে খুব সহজে এবং একদম নির্ভুল বয়স নির্ণয় করা যায়। বয়স ক্যালকুলেটর অনলাইন আপনার বয়স কত বছর কত মাস কত দিন এবং ২ টি তারিখের মধ্যবর্তী সময় নির্ণয় করতে পারে। বাংলা বয়স ক্যালকুলেটর অনলাইন এর ফলাফল বছর, মাস এবং দিন হিসেবে প্রদর্শন করে।

অনলাইন বয়স ক্যালকুলেটর ব্যবহার করে খুবই সহজে মাত্র এক ক্লিকেই বয়স হিসাব করা যায়। প্রথমে, আপনার জন্ম তারিখ দিন। তারপর, এন্টার প্রেস করুন বা বয়স হিসাব করুন এ ক্লিক করুন।

বয়স ক্যালকুলেটর

বয়স ক্যালকুলেটর

একজন ব্যক্তির বয়স বিভিন্ন সংস্কৃতিতে ভিন্নভাবে গণনা করা যেতে পারে। বয়স হিসাব করার ক্ষেত্রে বাংলা বয়স ক্যালকুলেটর অনলাইন স্ট্যান্ডার্ড ফরমেট অনুসরণ করে। এক্ষেত্রে, জন্ম তারিখ থেকে বয়সের হিসাব শুরু হয়। যদিও, পৃথিবীর বিভিন্ন দেশে জন্ম সাল থেকে বছর বা বয়স গণনা করা হয়। এই পদ্ধতিতে, একজন ব্যক্তির জন্মদিনে বয়স বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি 3 বছর এবং 11 মাস ধরে বেঁচে আছেন তার বয়স 3, এবং তাদের বয়স এক মাস পরে তাদের পরবর্তী জন্মদিনে 4 হবে। বেশিরভাগ পশ্চিমা দেশও এই বয়স পদ্ধতি ব্যবহার করা হয়।

কিছু সংস্কৃতিতে, বর্তমান বছর সহ অথবা বর্তমান বছর ছাড়া বয়স গণনা করে বয়স প্রকাশ করা হয়। উদাহরণস্বরূপ, একটি ঐতিহ্যবাহী চীনা ব্যবস্থায়, মানুষ ১ বছর বয়সে জন্মগ্রহণ করে এবং তাদের বয়স তাদের জন্মদিনের পরিবর্তে ঐতিহ্যগত চীনা নববর্ষে বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, ঐতিহ্যগত চীনা নববর্ষের ঠিক ১ দিন আগে যদি একটি শিশুর জন্ম হয়, ২ দিন পরে, শিশুটির বয়স ২ বছর হবে যদিও তার বয়স মাত্র ২ দিন।

বয়স calculator
বয়স কেলকোটার
বয়স ক্যালকুলেটর
বয়স ক্যালকুলেটর age calculator
বয়স ক্যালকুলেটর online
বয়স ক্যালকুলেটর অনলাইন
বয়স ক্যালকুলেটর এইজ ক্যালকুলেটর
বয়স ক্যালকুলেটর
বয়স নির্ণয় ক্যালকুলেটর
বয়স বের করার ক্যালকুলেটর
বয়স বের করার ক্যালকুলেটর অনলাইন
বয়স হিসাব ক্যালকুলেটর
বাংলা বয়স ক্যালকুলেটর

চাকরির বয়স বের করার নিয়ম

বয়স বের করার নিয়ম

জন্ম তারিখ থেকে বয়স বের করার নিয়ম হল - জন্ম তারিখ থেকে আজকের তারিখ বিয়োগ করার মাধ্যমে। এই একই নিয়মে ২ টি তারিখের মধ্যে কত সময় রয়েছে সেটিও বের করা যায়। তবে, এটি কিছু ক্ষেত্রে সাধারণ বিয়োগ এর চেয়ে ভিন্ন রকম হয়ে থাকে। নিচের চিত্রগুলো লক্ষ্য করুন এবং বয়স বের করার নিয়ম গুলো পড়ুন।

ধাপ ১ঃ প্রথমে চিত্রের মত সংখ্যা লিখুন।

চিত্রের মত করে প্রথমে দিন তারপর মাস তারপর বছর লিখুন। এবার, যে দুটি তারিখ হিসাব করতে চান সেই তারিখ ২ টি একটি আরেকটির নিচে লিখুন। এক্ষেত্রে যে তারিখের সাল বা বছর বড় সেটি উপরে লিখুন। জন্ম তারিখটি নিচে লিখুন। যেমনঃ আপনি যদি ২৬ / ৯ / ২০২৩ এবং ২২ / ৬ / ২০০২ এর মধ্যে হিসেব করতে চান। তাহলে, ২০২৩ সাল এর তারিখ টি উপরে লিখুন। তার নিচে ২০০২ সাল এর তারিখ অর্থাৎ জন্ম তারিখ টি লিখুন। আরও ভালো করে বুঝতে চিত্রটি লক্ষ্য করুন।

ধাপ ২ঃ একদম ডান পাশ থেকে অর্থাৎ বছর থেকে বিয়োগ শুরু করুন।

বয়স বের করার সময় ৩ টি অবস্থার তৈরি হতে পারে। যথাঃ

অবস্থা - ১

এই অবস্থায় জন্ম তারিখের দিন, মাস, বছর আজকের তারিখ বা হিসাবের তারিখ থেকে ছোট হবে। এ ক্ষেত্রে সাধারণ বিয়োগ এর মত করে বিয়োগ করার মাধ্যমে বয়স বের করতে হয়।

অবস্থা ২

এই ২য় অবস্থায় জন্ম তারিখের দিন হিসাবের তারিখের দিন থেকে বড় হবে। এক্ষেত্রে মাস থেকে ১ বিয়োগ করে উপরে দিন এর সাথে ৩০ বা ৩১ যোগ করতে হবে। চিত্রে বোঝার সুবিধার্থে কালার পরিবর্তন করে মার্ক করা হয়েছে।

অবস্থা ৩

৩য় অবস্থায় বয়স হিসাব করার ক্ষেত্রে দিন এবং মাস উপরের অর্থাৎ হিসাবের দিন এবং মাসের থেকে ছোট হবে। এক্ষেত্রে বছর থেকে ১ বিয়োগ করে মাসের উপরে ১২ যোগ করতে হবে। আবার মাস থেকে ১ বিয়োগ করে দিনের সাথে ৩০ বা ৩১ দিন যোগ করে তারপর বিয়োগ করতে হবে। বুঝতে অসুবিধা হলে নিচের চিত্রটি লক্ষ্য করুন। বিশেষ করে কালার পরিবর্তিত সংখ্যা গুলো লক্ষ্য করুন।

ধাপ ৩ঃ দাগের নিচে ফলাফল লিখুন।

ধাপ ২ এ বর্ণিত অবস্থার উপর ভিত্তি করে ফর্মুলার অনুসরণ করে বিয়োগ করুন। প্রাপ্ত ফলাফল নিচে লিখুন।

বয়স বের করার সহজ পদ্ধতি

বয়স বের করার সহজ পদ্ধতি হল - বয়স ক্যালকুলেটর ব্যবহার করা। বয়স ক্যালকুলেটর ব্যবহার করে বয়স বের করা খুবই সহজ। এছাড়াও, বয়সের হিসাব ও হয় নির্ভুল। সবচেয়ে সহজ পদ্ধতিতে বয়স বের করতে - বয়স ক্যালকুলেটর ব্যবহার করুন।

জন্ম তারিখ দিয়ে বয়স বের করার নিয়ম

জন্ম তারিখ দিয়ে বয়স বের করার ২ টি নিয়ম রয়েছে। যথাঃ

১। হিসাবের তারিখ থেকে জন্ম তারিখ বাদ দিতে হবে।

২। আপনি বয়স ক্যালকুলেটর এ জন্ম তারিখ দিয়ে বয়স হিসেব করুন এ ক্লিক করলে আপনার বয়স বের হয়ে যাবে।

নিত্য প্রয়োজনীয় আরও উপকারী টুলস গুলো পেতে ভিজিট করুন।

One thought on “বয়স ক্যালকুলেটর অনলাইন – Online Age Calculator Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *