টিউশনি পাওয়ার উপায়? ঢাকা শহরে টিউশনি

প্রিয় পাঠক, বিবিধ ব্লগে আপনাকে স্বাগতম। টিউশনি পাওয়ার উপায় জানতে সঙ্গেই থাকুন। আমাদের অনেকেরই হয়তো নিজের খরচ নিজে চালানোর পাশাপাশি পরিবারেও টাকা দিয়ে হয়। সে ক্ষেত্রে আমাদের শিক্ষার্থীদের টিউশনি করিয়েই চলতে হয় অনেক ক্ষেত্রে। টিউশনি করিয়ে কিছু টাকা যেমন পাওয়া যায় আবার এই জ্ঞান চাকরির পরিক্ষায় কাজে ও লাগে। তাই এটি অনেকটা এক ঢিলে দুই পাখি মারা।

ছাত্র অবস্থায় টাকা আয়ের অন্যতম প্রাচীন ও জনপ্রিয় মাধ্যম হল টিউশনি করানো। তবে টিউশনি পাওয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। যখন থাকে না তখন একটা খুঁজে পাওয়া ও কঠিন হয়ে পড়ে। আর যখন একটা পাওয়া যায় আরও বিভিন্ন যায়গা থেকে অফার আস্তে থাকে। যাইহোক, তাই কীভাবে টিউশন পাবেন সেটি নিয়ে আজকের আর্টিকেল। টিউশনি পাওয়ার উপায় জানতে পড়তে থাকুন।

টিউশনি পাওয়ার কৌশল

আমাদের মাঝে অনেক ভুল ধারণা থাকে যে ভালো সাবজেক্ট অথবা ভালো কলেজ ইউনিভার্সিটি না হলে টিউশন পাওয়া যায় না। এটি একটি ভুল ধারণা। আশে পাশে অনেকেই রয়েছে নরমাল একটি সাব্জেক্ট এ পড়েও অনেক টিউশনি করছে। আবার অনেকে ভালো সাব্জেক্ট এ পড়েও টিউশন পাচ্ছে না। তাই, টিউশন পেতে হলে সবার প্রথম তোমার প্রয়োজন চোখ কান খোলা রেখে যোগাযোগ রক্ষা করা। যাইহোক, চলুন জেনে নেই টিউশনি পাওয়ার উপায় গুলো।

১। বড় ভাইয়া আপুদের কে বলে রাখা

আপনার আসে পাশে যে সকল বড় ভাই বা আপু অথবা বন্ধু বান্ধব অলরেডি টিউশনি করছে তাদেরকে আপনি বলে রাখুন এবং আপনি তাদের সাথে যোগাযোগ রক্ষা করুন। আর মাঝে মধ্যে মনে করিয়ে দিয়েন যে আপনার টিউশনির প্রয়োজন। প্রত্যেক এর জীবনেরই ব্যাস্ততা রয়েছে। তাই অনেক সময়ই বড় আপু বা ভাইয়াদের আপনার সমসস্যার বা প্রয়োজনের কথাটি মনে না থাকতে পারে। এটি টিউশনি পাওয়ার অন্যতম একটি কার্যকারী উপায়। কেননা, তারা যেহেতু অলরেডি টিউশনি করছে তাই তাদের কাছে অনেক অভিবাবক টিউশনির জন্য টিউটর খুঁজে থাকে। তবে এ মাধ্যমে অনেক সময় বড় ভাইদের বা আপুদের অবহেলার শিকার হতে হয়। যেটি খুবই দুঃখ জনক।

২। নিজে লিফলেট টানিয়ে দেওয়া

আপনি রাস্তায় চলার পথে নিশ্চয়ই “বাসায় গিয়ে পড়াতে চাই” অথবা “পড়াতে চাই” এই ধরনের পোস্টার দেখেছেন। আপনিও ঠিক একই কাজটি করতে পারেন। এটি খুব ভালো একটি উপায়। এতে আপনি আর অন্যের উপর ধরনা না দিয়ে নিজেই নিজের বিজ্ঞাপনটি দিতে পারেন। এতে খরচ ও খুবই সামান্য। খুব সহজে একটি ডক ফাইলে বড় একটি টাইটেল নিচে আপনার নাম ও মোবাইল নম্বর ও আপনার শিক্ষা প্রতিষ্ঠান এর নাম দিয়ে নিজেই ডিজাইন করে নিতে পারেন আপনার পোস্টার বা লিফলেট। এইবার এটাকে প্রিন্ট ও ফটোকপি করে বিভিন্ন স্কুল কলেজের সামনে আপনি এটি লাগিয়ে দিন। এই কাজটি চাইলে একসাথে কয়েক বন্ধু মিলে করতে পারেন। তাহলে দেরি না করে, টিউশনি পাওয়ার উপায় টি ট্রাই করুন এবং আমাদের আপডেট জানান।

অনেকেই টিউশনি লিফলেট বানাতে পারে না বা টিউশন লিফলেট এ কি লিখবে সেটা বুঝতে পারে না। নিচে পড়াতে চাই লিফলেট এর টেক্সট ফাইল প্রদান করা হল। আপনার মত করে কাস্টোমাইজ করে নিতে পারেন।

৩। টিউশন মিডিয়া

টিউশন মিডিয়া গুলো গার্ডিয়ান এবং টিউটর এর মাঝে একটি মিডল ম্যান হিসেবে কাজ করে। এর ফলে তারা একটি পরিমাণ টাকা চার্জ করবে। এই টিউশন মিডিয়া গুলো ফেসবুক পেজ ও ওয়েবসাইট এর মাধ্যমে এই কাজটি করে থাকে।

ফেসবুক পেজ গুলতে তারা ছাত্রের ক্লাস, সম্মানি, লোকেশন সহ যাবতীয় তথ্য দিয়ে পোস্ট করে থাকে। আপানি সেই পেজ এ মেসেজ দিয়ে অথবা ফোন এ কথা বলে আপনার পছন্দের টিউশনটির ঠিক করে নিতে পারেন। এখানে অনেক প্রতিযোগী থাকে। তার ফলে এখান থেকে টিউশন পাওয়া ও কঠিন।

ওয়েব সাইট গুলতে আপনি আপনার প্রোফাইল তৈরি করবেন প্রয়োজনীয় তথ্য দিয়ে। চাইলে অভিবাবক আপনার প্রোফাইল দেখে পছন্দ হলে সেলেক্ট করবেন। অথবা গার্ডিয়ান জব পোস্ট করে রাখবে। আপনি গিয়ে আপ্লাই করবেন। তারপর আপনার প্রোফাইল দেখে যদি ভালো লাগে আপনার সাথে যোগাযোগ করতে পারেন। এভাবে পেতে পারেন আপনার টিউশনি।

৪। কোচিং সেন্টার

আপনি চাইলে বিভিন্ন কোচিং সেন্টার এ গিয়ে কথা বলতে পারেন অথবা আপনার সি ভি টা ড্রপ করতে পারেন। কয়েকটা কোচিং সেন্টার এ সি ভি ড্রপ করার পর দেখবেন কোন একটা থেকে আপনাকে কল করবে। অথবা বিভিন্ন কোচিং সেন্টার জব সার্কুলার দেয় এবং তখন এক্সাম এর মাধ্যমে শিক্ষক নিয়োগ দিয়ে থাকে।

৫। অনলাইন টিউশন

বর্তমানে অনলাইনে টিউশন প্রদান ও খুবই জনপ্রিয় হয়ে উঠছে। আপনি ও চাইলে ইউটিউব ও ফেসবুক প্রোফাইল এ আপনার রেসাল্ট ও কিছু ক্লাস রেকর্ড করে আপলোড করে সেখানে বলে দিতে পারেন পড়তে চাইলে যোগাযোগ করুন। অনলাইন টিউশন পেলে আপনাকে কিছুটা কম কষ্টে জাতায়াতের সমস্যা ছাড়াই পড়াতে পারলেন।

যাইহোক, টিউশনি পাওয়ার উপায় সম্পর্কে বললাম। আসল বাস্তবতা হচ্ছে প্রথম দিকে আপনাকে টিউশনি জোগাড় করতে একটু বেগ পেতে হবে। কারণ আপনাকে কেউ চেনে না। আপনিও তেমন স্কিলড না। আপনি স্কিলড হয়ে গেলে আপনার আর এই সমস্যাগুলো হবে না।

টিউশনি পাওয়ার ওয়েবসাইট

  1. caretutors.com
  2. tutorsheba.com

ঢাকা শহরে টিউশনি

ঢাকা শহরে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ও জনসংখ্যা বেশি হওয়ায় এখানে টিউশনের অনেক সুযোগ রয়েছে। ঢাকা শহরে টিউশনি পেতে হলে উপরের নিয়মগুলো ফলো করুন। পাশাপাশি টিউশন গ্যারেজ নামে একটি গ্রুপ রয়েছে সেখানেও দেখতে পারেন। অথবা প্রাইভেট টিউটর ঢাকা পেজ এ মেসেজ দিয়ে রাখতে পারেন।

পড়াতে চাই লিফলেট

আপনাদের সুবিধার জন্য আমারা এখানে কয়েকটি পড়াতে চাই লিফলেট এর টেক্সট ফাইল প্রদান করছি। আপনি শুধুমাত্র আপনার নামটি বসিয়ে দিবেন। এটি মোবাইল দিয়ে ও এডিট করে নিতে পারেন। আপনার মোবাইলে শুধু টেক্সট এডিটর অ্যাপ ইনস্টল করে নিলেই হবে। কাস্টোমাইজ করেতে সমস্যা হলে অথবা আমাদের দিয়ে কাস্টমাইজ করে নিতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

পড়াতে চাই লিফলেট অথবা টিউশন লিফলেট ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

সারকথা

স্টুডেন্ট লাইফে টাকা আয়ের একটি ভালো মাধ্যম টিউশনি করা তবে এটিই একমাত্র মাধ্যম নয়। স্টুডেন্ট লাইফে টিউশনি করা ছাড়াও বিভিন্ন ভাবে আয় করা যায়। আমাদের স্টুডেন্ট লাইফে ইনকাম পোস্টটি পড়ুন

2 thoughts on “টিউশনি পাওয়ার উপায়? ঢাকা শহরে টিউশনি

  1. আমি ক্লাস এইটে পড়ি। এই অবস্থায় আমি কিভাবে টিউশন পাবো একটু বললে ভালো হতো।

    1. তুমি যদি শহরে থাক তাহলে তুমি লিফলেট টানিয়ে দিতে পারো। অথবা তুমি যদি তোমার ক্লাসের টপার হয়ে থাকো তাহলে তোমার বন্ধুদেরকে ও পড়াতে পারো যারা আগ্রহী তাদেরকে। আর গ্রাম অঞ্চলে থাকলে তোমার পাড়া প্রতিবেশী দের সাথে পরিচয় তো থাকেই সে ক্ষেত্রে তাদের ছেলে মেয়েদেরকে পড়াতে পারো। তাদের অভিবাবকদেরকে বলে বোঝাতে হবে যে তোমার কাছে পড়লে যে তাদের ছেলে মেয়ে ভালো করবে লেখা পড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *