মানতিক কাকে বলে?

প্রিয় পাঠক, বিবিধ ব্লগ এ স্বাগত জানিয়ে শুরু করছি আজকের লেখাটি। আমরা জানবো মানতিক কাকে বলে বা ইলমুল মানতিক এর পরিচয়। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন দেরি না করে জেনে নেই মানতিক কাকে বলে। আচ্ছা তার আগে ভাবুন তো যদি পৃথিবীটা এরকম হত যে এখানে কোন যুক্তি থাকবে না। যে যার মত যুক্তিহীন ভাবে চলা ফেরা করবে তাহলে কি ধরনের সমস্যা হতে পারত! এই সমস্যা সমাধান করার লক্ষেই ইলমুল মানতিক বা যুক্তি বিদ্যার উদ্ভব।

ইলমুল মানতিক কাকে বলে?

ইলমুল মানতিক এর শাব্দিক পরিচয়

ইলমুল মানতিক (علم المنطق) একটি যৌগিক শব্দ। আমরা শব্দটিকে বিশ্লেষণ করলে দুইটি শব্দ পাই একটি ইলম ও অন্যটি হল মানতিক। ইলম ও মানতিক দুটিই আরবি শব্দ।

ইলম শব্দের অর্থ – জ্ঞান, জানা, বুঝা, শাস্ত্র ইত্যাদি। ইলম সম্পর্কে বিস্তারিত আমাদের অন্য আরেকটি আর্টিকেল এ বলা হয়েছে। ইলম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন…

মানতিক একটি আরবি শব্দ। এর মুল অক্ষর নুন ( ن ) ত্ব ( ط ) কফ ( ق )। মানতিক শব্দের অর্থ – যুক্তি।

  • বক্তৃতা,
  • কালাম ( الكلام ),
  • ألقيأس – অনুমান বা পরিমাপ করা,
  • ألفقر – চিন্তা করা,
  • ভাষা বা
  • কথা ইত্যাদি। ব্যবহার এর ওপর শব্দের অর্থ নির্ধারিত হয়।

ইলমুল মানতিক শব্দের অর্থ হল – যুক্তিবিদ্যা।

ইলমুল মানতিক এর পারিভাষিক পরিচয়

সহজে বলা যায় – যে শাস্ত্র মস্তিষ্ককে চিন্তার ভুল থেকে রক্ষা করে তাকে, মানতিক বলে।

পরিভাষায় – দর্শনের যে শাখা চিন্তার ধারা ও সঠিক অনুমান পদ্ধতি অধ্যয়ন করে এবং চিন্তার ভুল থেকে মনকে বা মস্তিস্ক কে রক্ষা করে তাকে, ইলমুল মানতিক (علم المنطق) বলে।

ইলমুল মানতিক বা যুক্তি বিদ্যা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞান গুলোর একটি যা দীর্ঘকাল ব্যাপী বিদ্যমান রয়েছে। যুক্তির জ্ঞান না থাকলে এলোমেলোতা ও কুসঙ্কার প্রবল হবে, অজ্ঞতা ছড়িয়ে পড়বে। এজন্য ইলমুল মানতিক অনেক গুরুত্বপূর্ণ একটি জ্ঞান শাস্ত্র যা আমদেরকে চিন্তার ভুল থেকে রক্ষা করে, ভালো-খারাপ, ন্যায় – অন্যায় এর মাঝে পৃথক করার সামর্থ্য যোগায়।

সারকথা

প্রিয় পাঠক, আজকের লেখা থেকে আমারা মানতিক কাকে বলে বা ইলমুল মানতিক কাকে বলে জানতে পারলাম। আর্টিকেলটি ভালো লাগলে অথবা উপকারে আসলে শেয়ার করুন ও কমেন্ট এ জানিয়ে দিন। মনোযোগ দিয়ে লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার যে কোন পরামর্শ অথবা জিঞ্জাসা থাকলে করতে পারেন আমাদের কমেন্ট বক্সে অথবা কন্টাক্ট পেজ অথবা কন্টাক্ট ইমেইলে ( bibidhblog@gamil.com )।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *