ফেলে মুজারে কাকে বলে? এর আলামত … বিস্তারিত

প্রিয় পাঠক, আশাকরি ভালো আছেন। বিবিধ ব্লগ এ আপনাকে স্বাগত। ফেল এর একটি প্রকার হল (الفعل المضارع) ফেলে মুজারে। আজকে আমারা ফেলে মুজারে কাকে বলে? ফেলে মুজারে এর আলামত কয়টি ও কি কি জানবো। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। চলুন দেরি না করে শুরুকরি।

ফেলে মুজারে এর পরিচয়

(الفعل المضارع ) ফেলে মুজারে একটি যৌগিক শব্দ। এই শব্দটিকে বিশ্লেষণ করলে আমরা দুটি শব্দ পাই। একটি হল ফেল (الفعل ) অন্যটি হল মুজারে ( المضارع )। ফেল শব্দের অর্থ – ক্রিয়া। ফেল সম্পর্কে বিস্তারিত জানুন……

আর মুজারে ( المضارع ) এর অর্থ হল – বর্তমান বা ভবিষ্যৎ।

(الفعل المضارع) ফেলে মুজারে অর্থ – বর্তমান বা ভবিষ্যৎ কালীন ক্রিয়া।

যে ফেল দ্বারা বর্তমান বা ভবিষ্যৎ কালে কোন কাজ করা বা হওয়া বুঝায়, তাকে ফেলে মুজারে বলে। যেমনঃ يكتب – সে লিখছে বা লিখবে।

ফেলে মুজারে এর আলামত

ফেলে মুজারে এর আলামত ৪ টি। যথা –

  • আলিফ ( ا )
  • তা ( ت )
  • ইয়া ( ي )
  • নুন ( ن )

বাংলা ও ইংরেজি তে ক্রিয়ার কাল বা Tense তিন প্রকার। আরবিতে ক্রিয়ার কাল ২ প্রকার এই দুই প্রকারই ৩ প্রকারের অর্থ প্রকাশ করে। পূর্বে আমরা ফেলে মাজি সম্পর্কে জেনেছি যেটি শুধু মাত্র অতীত কাল এর অর্থ প্রদান করে থাকে। ফেলে মাজি সম্পর্কে সহজে ও বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন। আর ফেলে মুজারে এটি একাই বর্তমান ও ভবিষ্যৎ এই দুই কালের অর্থ প্রকাশ করে।

আশাকরি, আজকের আর্টিকেল থেকে ফেলে মুজারে কাকে বলে? ফেলে মুজারে এর আলামত গুলো জানতে পেরেছেন। বিবিধ ব্লগ এর সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। লেখাটি ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করতে পারেন। আর আপনার যে কোন পরামর্শ অথবা প্রশ্ন থাকলে আমাদেরকে করতে পারেন। আজকের মত এখানেই রাখছি। ভালো থাকুন, জ্ঞান অর্জন করুন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *