কৃষি প্রযুক্তি কাকে বলে বা কৃষি প্রযুক্তি কী? বিস্তারিত

প্রিয় পাঠক, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এদেশের ৪৭ শতাংশের ও বেশি মানুষ কৃষির সাথে জড়িত। তাই এদেশের অর্থনীতিও কৃষি নির্ভর। বাংলাদেশের জলবায়ু ও মাটির উর্বরতা কৃষির অনুকূলে থাকায় আমদের ইতিহাস-ঐতিহ্য সব কিছুই কৃষির সাথে সম্পর্কিত। কৃষি কাজ করার জন্য ব্যবহৃত প্রযুক্তিই কৃষি প্রযুক্তি। এই কৃষি প্রযুক্তির ব্যবহারের ফলে বর্তমানে কৃষির ধারণা অনেক খানিই পাল্টে গেছে। সনাতনী কৃষি ধারণা উঠে গিয়ে, প্রযুক্তির ছোঁয়া অন্যান্য খাতের মতো কৃষিতেও ব্যাপক উৎকর্ষ সাধন করছে। আজকে আমরা জানবো কৃষি প্রযুক্তি কী বা কৃষি প্রযুক্তি কাকে বলে? আরও জানবো কৃষি প্রযুক্তি ও কৃষি যন্ত্রপাতি সংশ্লিষ্ট আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি কৃষি প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে উপকৃত হবেন বলে আশা করছি।

কৃষি প্রযুক্তি কী বা কৃষি প্রযুক্তি কাকে বলে?

কৃষি প্রযুক্তি দুটি শব্দ। আমরা এই শব্দটিকে বিশ্লেষণ করলে একটি শব্দ পাই কৃষি অন্যটি প্রযুক্তি। আমারা ভিন্ন ভিন্ন ভাবে শব্দ দুটিকে জেনে নেই।

এক কথায় কৃষি হল, ভুমি ও শ্রম এর মাধ্যমে ফসল ও পশুপাখি উৎপাদনের প্রাচীন প্রক্রিয়া। আরও সহজ ভাবে বলা যায়, জমি চাষের মাধ্যমে ফসল উৎপাদন করাকে কৃষি বলে। কৃষি কি বা কৃষি কাকে বলে বিস্তারিত জানুন…

আর প্রযুক্তি হল, এক ধরনের কলাকৌশল, দক্ষতা বা পদ্ধতি যা পণ্য ও সেবা উৎপাদনে বা মানব জীবনকে সহজ করতে ব্যবহৃত হয়।

অর্থাৎ, যে বিজ্ঞানসম্মত ঞ্জান, কৌশল, এবং যন্ত্রপাতি প্রয়োগ বা ব্যবহার করে তুলনামুলকভাবে কম সময়ে, কম খরচে, প্রতিকূল পরিবেশে কৃষি কাজ পরিচালনা বা উৎপাদনশীলতা বৃদ্ধি করা যায়, তাকে কৃষি প্রযুক্তি বলে।

অন্যভাবে বলা যায়, যে প্রযুক্তি বা কলাকৌশল এর প্রয়োগ কৃষি উৎপাদনকে সহজ, সাশ্রয়ী ও গতিশীল করে তাকে কৃষি প্রযুক্তি বলে

আরও সহজ ভাবে বলা যায়, কৃষি কাজ করার জন্য ব্যবহৃত প্রযুক্তিই কৃষি প্রযুক্তি

কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতি

আমরা পূর্বেই কৃষি প্রযুক্তি কাকে বলে সে সম্পর্কে জেনেছি, এখন এই প্রযুক্তিকে ব্যবহার করে উদ্ভাবন করা হয় বিভিন্ন যন্ত্রপাতির। কৃষি প্রযুক্তিকে ব্যবহার করে উদ্ভাবন করা হয় কৃষি যন্ত্রপাতির। এই কৃষি যন্ত্রপাতি গুলো ব্যবহার করে সময় ও অর্থ বাঁচিয়ে আমরা আমাদের দেশের কৃষি খাতকে আরও বেশি সমৃদ্ধ করতে পারি। এখন আমরা আধুনিক যুগে বাস করছি তাই কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার ও বাড়ছে। নিম্নে আমরা কৃষি যন্ত্রপাতি ও আধুনিক কৃষি যন্ত্রপাতি গুলো সম্পর্কে জানবোঃ

কৃষি যন্ত্রপাতি

প্রাচীন কাল থেকে কৃষিকে সহজ করতে মানুষ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করেছেন। সেই প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসা কাঁচি, কোদাল লাঙ্গলের ফলা থেকে বর্তমান সময়ের সকল আধুনিক যন্ত্রপাতিই কৃষি যন্ত্রপাতি। আমরা কৃষি যন্ত্রপাতি সম্পর্কে জানবো। সহজে বোঝার জন্য আমরা আধুনিক কৃষি যন্ত্রপাতিকে আলদাভাবে আলোচনা করব।

কৃষি যন্ত্রপাতির নামের তালিকা

  • কোদাল
  • কাঁচি
  • লাঙ্গল
  • জোয়াল ইত্যাদি।

উপরিউক্ত যন্ত্রপাতি গুলো প্রাচীন কালের কৃষি যন্ত্রপাতি বলা যায়।

আধুনিক কৃষি যন্ত্রপাতি

আধুনিক যুগে কৃষি যন্ত্রপাতি গুলো হয়ে উঠছে আরও বেশি চমৎকার ও কার্যকরী। যার মাধ্যমে অধিক উৎপাদন ও পণ্য সংরক্ষণ ও বিপণন আরও সহজ ও লাভজনক হচ্ছে। নিম্নে কিছু আধুনিক কৃষি যন্ত্রপাতির নাম উল্লেখ করা হলঃ

১। পওয়ার টিলার

পূর্বে জমি কর্ষণের জন্য কোদাল বা লাঙ্গল ব্যবহার করা হত। কিন্তু বর্তমানে পাওয়ার টিলার ব্যবহার করে জমি কর্ষণ করা হয়ে থাকে।

২। রাইস ট্রান্সপ্লান্টার

রাইস ট্রান্সপ্লান্টার হল ধান রোপণের আধুনিক মেশিন। আমদের দেশে এখনও মানুষ হাত দিয়ে ধান রোপণ করে থাকে। এই মেশিনটি সঠিক ভাবে এবং নির্দিষ্ট দূরত্বে ধান লাগানোর কাজটি করতে পারে।

৩। মাড়াই কল

পূর্বে গরু বা মহিষ অথবা ড্রাম বা ব্যারেলে ঝেড়ে ঝেড়ে ফসল মাড়াই করা হত। কিন্তু আধুনিক এই মাড়াই কল খুব সহজে ও অল্প সময়ে গাছ থেকে ফসল আলাদা করে ফেলে। এতে ফসল সংরক্ষন হয়েছে সহজ ও সাশ্রয়ী।

৪। রিপার

রিপার হল ফসল কাটার যন্ত্র। পূর্বে কাঁচি দিয়ে ফসল কাটা হত। কিন্তু এখন এই আধুনিক কৃষি যন্ত্রের কল্যাণে ধান কাটা যায় সহজে। এই রিপার মেশিনটি শুধু ফসল কেটে জমিতে সাজিয়ে রাখে তারপর কৃষক সেগুলো বাড়ি নিয়ে মাড়াই করে সংরক্ষন করেন।

৫। কম্বাইন্ড হারভেস্টর

কম্বাইন্ড হারভেস্টর এমন একটি মেশিন যেটি ফসল কেটে মাড়াই করে বস্তাবন্দী অথবা ট্রাক ভর্তি করে ফেলতে পারে। অর্থাৎ এটি হল রিপার ও মাড়াই কলের কম্বাইন্ড মেশিন। যেটি ধান কাটা ও মাড়াই এর কাজটি খুব সহজে ও অল্প সময়ে করে ফেলতে পারে।

৬। ড্রায়ার

ড্রায়ার হল ফসল শুকানোর একটি যন্ত্র। দীর্ঘ সময় ফসল সংরক্ষণের জন্য ফসলের আদ্রতা কমাতে হয়। কিন্তু বিরুপ আবহাওয়ার কারণে অনেক সময় সেটি করা যায় না ফলে ফসল সংরক্ষণ জটিল হয় এবং ফসল নষ্ট হয়।

এখানে আমরা খুবই সাধারণ কিছু আধুনিক প্রযুক্তির কথা তুলে ধরেছি যেগুলো আমাদের দেশে ইতোমধ্যে ব্যবহার হচ্ছে। কিন্তু বিশ্বের উন্নত দেশ গুলতে কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতি আরও অনেক বেশি আধুনিক হয়েছে। যেমনঃ চিন ড্রন ব্যবহার করে সেচ প্রদান করে থাকে, গ্রিন হাউজ বা কাচের ঘর, প্রতিকূল পরিবেশ এ উৎপাদন যোগ্য ও উন্নত মানের বীজ তৈরির জন্য জিন প্রযুক্তি সহ আরও নানা ধরনের আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতির উদ্ভাবন হচ্ছে।

কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার

আধুনিক এই বিশ্বে আধুনিক প্রযুক্তি ছাড়া আমাদের জীবন অনেকটাই স্থবির। ঠিক তেমনি কৃষির ক্ষেত্রও ফসলের বীজ থেকে শুরু করে ফসল রোপণ, রগবালাই দমন, কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান ও পরিচর্যা এবং সর্বশেষে ফসল কর্তন ও সংরক্ষণ পর্যন্ত সকল যায়গায় রয়েছে আধুনিক প্রযুক্তির ব্যবহার। উপরের আধুনিক কৃষি যন্ত্রপাতির আলোচনায় যার অনেকাংশই আলোচিত হয়েছে। উচ্চ ফলনশীল ও বিরুপ আবহাওয়ায় চাষ করা যায় এমন বীজ উদ্ভাবন করা সম্ভব আধুনিক প্রযুক্তি ব্যবহার করেই। এভাবে কৃষি কাজের সাথে আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার রয়েছে সর্বত্র।

বাংলাদেশের কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার উন্নত দেশ গুলর মত এত বেশি অত্যধুনিক না হলেও আধুনিক হয়েছে। বাংলাদেশে ইতিমধ্যে আধুনিক বীজ উদ্ভাবন, বিজ্ঞানসম্মত সেচ প্রদান, কম্বাইন্ড হারভেস্টর ও রিপার এর ব্যবহার শুরু হয়েছে। বাংলাদেশ সরকার কৃষকদের আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে উৎসাহিত করতে অনেক বড় একটি অংশ ভর্তুকি দিয়ে থাকেন। কারণ, আধুনিক যন্ত্রপাতি অনেক কৃষকেরই ক্রয় ক্ষমতার বাইরে। সরকারী ভর্তুকি পেলে কৃষক এই আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাদ্ধমে নিজে যেমন লাভবান হবেন তেমনি দেশের অর্থনীতি ও কৃষি খাত ও প্রবৃদ্ধি লাভ করবে।

বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টাল এ বাংলাদেশে ব্যবহৃত কিছু আধুনিক কৃষি প্রযুক্তির লিস্ট রয়েছে। আপনি চাইলে সেটি একটু পড়ে আসতে পারেন। বাংলাদেশ কৃষি ওয়েব পোর্টাল…

সারকথা

আজকের আর্টিকেল থেকে আমারা জানলাম কৃষি প্রযুক্তি কী বা কৃষি প্রযুক্তি কাকে বলে? কৃষি যন্ত্রপাতি ও কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে। লেখাটি ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করুন। লেখাটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানেই রাখছি। ভালো থাকুন, সুস্থ থাকুন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *