ইলমুস সরফ কাকে বলে? এর আলোচ্য বিষয় লক্ষ্য ও উদ্দেশ্য কী?

শুরুকথা

প্রিয় পাঠক আশা করি ভাল আছেন। বিবিধ ব্লগ এর সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনি যদি ইলমে বা ইলমুস সরফ কাকে বলে, ইলমুস সরফ এর আলোচ্য বিষয় লক্ষ্য ও ইলমুস সরফ এর উদ্দেশ্য সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। علم صرف কে বাংলায় ইল্মুস সরফ বা ইলমে সরফ বা ইলমে ছরফ বা ইলমুস সরফ ইত্যাদি ভাবে লেখা হয়।

পৃথিবীতে প্রায় ৭,১১১ টি ভাষা রয়েছে।  তন্মধ্যে আরবি একটি প্রাচীন ও জনপ্রিয় ভাষা। প্রত্যেক ভাষার বিকৃতি রক্ষার জন্য ব্যাকরণ বা গ্রামার রয়েছে। ঠিক আরবি ভাষায় ও ব্যাকরণ রয়েছে। ইল্মুস সরফ আরবি ব্যাকরণের গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই লেখা থেকে আমরা ইলমে সরফের অর্থ, ইলমে সরফ এর পরিচয়, ইলমে সরফের লক্ষ্য ও উদ্দেশ্য ইলমে সরফের আলোচ্য বিষয় এবং ইলমে সরফের নামকরণের কারণ ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পারবো। আশাকরি উপকৃত হবেন। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

শিখনফলঃ

  • ইলমে সরফের পরিচয় প্রদান করতে পারবে।
  • ইলমুস সরফ সম্পর্কিত প্রশ্ন উত্তর করতে পারবে।
  • ইলমে সরফ এর লক্ষ্য,উদ্দেশ্য ও আলোচ্য বিষয় বর্ণনা করতে পারবে।

علم صرف বা ইলমুস সরফ এর পরিচয়

ইলমুস সরফ শব্দের অর্থ কি

প্রথমত, আমরা ইলমুস সরফের শাব্দিক পরিচয় সম্পর্কে জানবো। علم صرف বা ইলমুস সরফ একটি যৌগিক আরবি শব্দ। একটি শব্দ ইলম অন্যটি সরফ

علم বা ইলম শব্দের অর্থ

ইলম শব্দটি একবচন, বহুবচনে উলুম। ইলম শব্দের শাব্দিক অর্থঃ

  • জ্ঞান,
  • বিদ্যা,
  • Knowledge 

আর صرف বা সরফ শব্দের অর্থ

  • পরিবর্তন করা,
  • রুপান্তর করা,
  • ঘুরানো,
  • To change,

علم صرف বা ইলমে সরফ শব্দের ব্যবহারিক অর্থ হলঃ রূপান্তর বিদ্যা বা শব্দ প্রকরণ।

ইলমুস সরফ এর পারিভাষিক পরিচয়

ইলমুস সরফ এর সংজ্ঞা বা ইলমুস সরফ কাকে বলে? 

দ্বিতীয়ত, আমরা ইলমুস সরফের পারিভাষিক অর্থ সম্পর্কে জানবো। বিভিন্ন ব্যাকরণবিদ গণ বিভিন্ন ভাবে পরিচয় প্রদান করেছেন। সহজ করে বললে

  • যে জ্ঞান শিক্ষা করলে আরবি শব্দের রূপান্তর ও গঠন প্রণালী সম্পর্কে জানা যায় তাকে علم صرف বা ইলমুস সরফ বলে।

আপনি চাইলে এভাবেও বলতে পারেন-

  • আরবি শব্দের রূপান্তর সম্পর্কিত জ্ঞানকে ইল্মুস সরফ বলে।

ইলমে সরফ এর লক্ষ্য ও উদ্দেশ্য, আলোচ্য বিষয়, নাম করণের কারণ

ইলমুস সরফ এর লক্ষ্য ও উদ্দেশ্য

আরবি শব্দ সমূহ সঠিকভাবে লিখতে, পড়তে ও বলতে পারাই ইলমে সরফ এর উদ্দেশ্য।

ইলমুস সরফ এর আলোচ্য বিষয়

অর্থবোধক সকল আরবি শব্দই ইল্মুস সরফ এর আলোচ্য বিষয়।

ইলমুস সরফ এর নামকরণের কারণ

যেহেতু এই শাস্ত্রে শব্দ পরিবর্তনের নিয়ম নীতি আলোচনা করা হয় তাই একে ইল্মুস সরফ নামকরণ করা হয়েছে।

ইলমে সরফ pdf ডাউনলোড 

বর্তমানে পড়া লেখার সুবিধার জন্য pdf খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তাই বিবিধ ব্লগ এর পাঠকদের সুবিধার জন্য ইলমে সরফ বাংলা pdf download link দেওয়া হল। ইলমুস সরফ বাংলা pdf download করে আপনার সুবিধা মত জেনে নিন নাহু সরফের বিভিন্ন টপিক।

পরামর্শ

বন্ধুরা আপনাদের সর্বদা অনুরোধ করবো যে কোন বইয়ের হার্ড কপি পড়ার জন্য। কেননা সফট কপি পড়ার সময় বিভিন্ন নোটিফিকেশন আপনার মনোযোগ নষ্ট করতে পারে। একেবারেই কম দামে এবং খুব সহজে ঘরে বসেই ইল্মুস সরফ বইয়ের একটি হার্ড কপি আপনি সংগ্রহ করতে পারেন। ইল্মুস সরফ বই কিনতে ক্লিক করুন।

যবনিকা

আমরা আজকের আলোচনা থেকে ইলমে সরফ এর পরিচয়, লক্ষ্য ও উদ্দেশ্য এবং আলোচ্য বিষয় সম্পর্কে জানলাম। আল্লাহ আমাদের জ্ঞানকে বাড়িয়ে দিন। কোন বিষয় বুঝতে অসুবিধা হলে কমেন্ট সেকশন এ প্রশ্ন করুন। আমরা দ্রুত সমাধানের চেষ্টা করবো। এছাড়াও, আপনি কোন বিষয়ে আর্টিকেল পেতে চান সেটিও লিখে ফেলুন কমেন্ট বক্স এ।

বিবিধ ব্লগ চেষ্টা করছে শিক্ষা, প্রযুক্তি, কৃষি সহ জীবনের বিভিন্ন সমস্যার একটি সুন্দর, সহজ এবং নির্ভরযোগ্য সমাধান বাংলা ভাষায় প্রদানের জন্য। আপনার কোন পরামর্শ বা সমালোচনা থাকলে নির্দ্বিধায় করতে পারেন। বিবিধ ব্লগ এর উন্নয়নের জন্য আপনার উৎসাহ ও পরামর্শ একান্ত প্রয়োজন। তাই দেরি না করে এখনি কমেন্ট করুন একদম বিনামূল্যে।

আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। উপকৃত হলে অবশ্যই পাশের শেয়ার আইকন এ ক্লিক দিয়ে শেয়ার করবেন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন। আপনার দীর্ঘায়ু ও চিরস্থায়ী সফলতা কামনা করে আজকের মত এখানেই রাখছি।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া এবং আরবি ২য় পত্র বই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *