ষষ্ঠ শ্রেণির নতুন বই ২০২৩ pdf ডাউনলোড

বিবিধ ব্লগ এর সম্মানিত পাঠক। আপনি নিশ্চয়ই অবগত রয়েছেন যে, ২০২৩ সালে বাংলাদেশ সরকার নতুন কারিকুলাম প্রণয়ন করেছেন। তাই এই বছর থেকে নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষা প্রদান ও মূল্যায়ন করা হবে। এ জন্য এবছর সরকার সকল ক্লাসের নতুন বই প্রণয়ন করেছে। তাই, ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ নতুন ভাবে প্রদান করা হয়েছে। ৬ষ্ঠ শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড করতে নিচের লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন।

২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বই pdf ডাউনলোড

২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা থেকে আপনার পছন্দের বইটি ডাউনলোড করে নিন। আর আপনি চাইলে এন সি টি বি এর ওয়েব সাইট থেকে ও ডাউনলোড করে নিতে পারেন। ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বই pdf ডাউনলোড করতে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করুন। ২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা নিম্নে প্রদান করা হলঃ

৬ষ্ঠ শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

  • সাপ্তাহিক পরীক্ষা
  • প্রতি সপ্তাহে ৬ টি লাইভ ক্লাস
  • সাথে রিপোর্ট কার্ড দেখে নিজেকে যাচাই করার সুযোগ
বিষয়ের নামবাংলা ভার্সনইংলিশ ভার্সন
১। বাংলাডাউনলোডDownload
২। ইংলিশডাউনলোডDownload
৩। গণিতডাউনলোডDownload
৪। বিজ্ঞান অনুসন্ধানী পাঠ  ডাউনলোডDownload
৫। বিজ্ঞান অনুশীলন বইডাউনলোডDownload
৬। ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠডাউনলোডDownload
৭। ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বইডাউনলোডDownload
৮। ডিজিটাল প্রযুক্তিডাউনলোডDownload
৯। স্বাস্থ্য সুরক্ষাডাউনলোডDownload
১১। শিল্প ও সংস্কৃতিডাউনলোডDownload
১০। জীবন ও জীবিকাডাউনলোডDownload
১২। ইসলাম শিক্ষাডাউনলোডDownload
১৩। হিন্দুধর্ম শিক্ষাডাউনলোডDownload
১৪। খ্রিস্ট্রধর্ম শিক্ষাডাউনলোডDownload
১৫। বৌদ্ধধর্ম শিক্ষাডাউনলোডDownload
ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড করুন

নতুন কারিকুলাম ২০২৩ বই

আমরা বাস করছি গ্লোবাল ভিলেজে বা আধুনিক বিশ্বে। এই পৃথিবী আগের থেকে অনেক বেশি গতিশীল। একটি উদাহরণ দিলেই বুঝতে অনেক সহজ হবে, ধরুন হাত পাখার পরিবর্তে বৈদ্যুতিক পাখার আবিষ্কার হতে সময় লেগেছে ১০০ বছর। কিন্তু বৈদ্যুতিক পাখা থেকে এসি বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবিষ্কার হতে সময় লেগেছে তার অর্ধেকেরও অনেক কম। আর পরিবর্তন ও আবিষ্কারের এই গতি প্রতিনিয়ত বেড়েই চলছে। এই গতির ফলে পেশার ধরণ পাল্টে যাচ্ছে। অনেক পেশা দখল করে নিচ্ছে যন্ত্র, রোবট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি এর মত বিষয় গুলো। কিন্তু অন্যদিকে যুক্ত হচ্ছে নতুন নতুন অনেক পেশা।

একটি গবেষণা মতে এখন যারা প্রাথমিক শিক্ষা স্তরে রয়েছে। তাদের কর্মসংস্থান হবে এমন ক্ষেত্রে যার ৬৫% এখনও আমাদের কল্পনার বাইরে বা যেই পেশা বর্তমানে পৃথিবীতে নেই। নতুন কারিকুলাম ২০২৩ বই গুলো প্রণয়ন করা হয়েছে। এই বিষয়গুলোকে মাথায় রেখে। একারণেই নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন সহ বইয়ের পাঠ্য বিষয়গুলোতেও পরিবর্তন আনা হয়েছে। যুক্ত করা হয়েছে নতুন বিষয়। যেমনঃ জীবন ও জীবিকা বই pdf, শিল্প ও সংস্কৃতি বই pdf, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান pdf সহ অন্যান্য বই। ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা টি দেখুন।

ষষ্ঠ ( ৬ষ্ঠ ) শ্রেণির বই ২০২৩ এর শিক্ষক সহায়িকা

এন সি টি বি ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ এর সাথে শিক্ষক সহায়িকা প্রণয়ন করেছে। যার মাধ্যমে একজন শিক্ষক সঠিক পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে জানতে পারে। এই শিক্ষক সহায়িকাটি শিক্ষক ছাড়াও সকল অভিভাবকের পড়া একান্ত প্রয়োজন বলে আমি মনে করি। কেননা, এই কারিকুলামের মাধ্যমে মূল্যায়ন পদ্ধতির ও পরিবর্তন করা হয়েছে। আর মূল্যায়ন করার জন্য শিক্ষক ও পিতামাতা ও অভিভাবকদের স্মমিলিত অংশগ্রহণ করতে হবে। তাই, আপনি শিক্ষক বা অভিভাবক যাই হন এই শিক্ষক সহায়িকাটি ডাউনলোড করুন। আর আপনি ছাত্র হয়ে থাকলে তোমার অভিবাবকের জন্য ডাউনলোড করে তাদের দেখাও। আপনি ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ এর শিক্ষক সহায়িকা ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ এর শিক্ষক সহায়িকা ডাউনলোড করতে ক্লিক করুন।

সম্পর্কিত অন্যান্য লিঙ্ক

সপ্তম শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

নতুন শিক্ষাক্রম ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানুন।

যাইহোক, বিবিধ ব্লগ আপনাদের সুবিধার্থে ২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা, বাংলা ও ইংলিশ ভার্সনের এক ক্লিকে ডাউনলোড লিঙ্ক ও শিক্ষক সহায়িকা ডাউনলোড লিঙ্ক একসাথে প্রদান করার চেষ্টা করছে। এই নতুন কারিকুলাম ২০২৩ বই গুলোর মাধ্যমে দেশ ও জাতির ইতিবাচক পরিবর্তন হোক। আশাকরি, উপকৃত হয়েছেন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *