সপ্তম / ৭ম শ্রেণির নতুন বই ২০২৩ pdf

বিবিধ ব্লগ এর প্রিয় পাঠক, ৭ম শ্রেণীর বই ২০২৩ pdf এই পোস্টে আপনাকে স্বাগত। আপনি নিশ্চয়ই অবগত আছেন বাংলাদেশ সরকার ২০২৩ সাল থেকে নতুন কারিকুলাম প্রণয়ন করেছে। এই কারিকুলামের মাধ্যমে নতুন পাঠ্য পুস্তক প্রণয়ন এর পাশাপাশি নতুন মুল্যায়ন পদ্ধতি ও নতুন শিক্ষক সহায়িকা প্রদান করেছে। আপনি শিক্ষক, শিক্ষার্থী বা অভিভাবক যাই হন না কেন আপনি যদি সপ্তম শ্রেণির সাথে যুক্ত থাকেন তাহলে সপ্তম শ্রেণীর বই ২০২৩ pdf এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন ও ৭ম শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড করে নিন মাত্র এক ক্লিকেই।

৭ম শ্রেণির নতুন কারিকুলাম ২০২৩ বই

নতুন কারিকুলামের মাধ্যমে নতুন কিছু বিষয় যুক্ত করা হয়েছে। যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানই এই কারিকুলাম এর মূল লক্ষ্য। বর্তমানের দ্রুত পরিবর্তনশীল পৃথিবীর সাথে আগামী প্রজন্ম যাতে খাপ খায়িয়ে চলতে পারে। সেরকম একটি শিক্ষা প্রদান করাই এই নতুন কারিকুলামের লক্ষ্য ও উদ্দেশ্য।

প্রথমত, আমরা বাস করছি গ্লোবাল ভিলেজে বা আধুনিক বিশ্বে। এই পৃথিবী আগের থেকে অনেক বেশি গতিশীল। একটি উদাহরণ দিলেই বুঝতে অনেক সহজ হবে, ধরুন হাত পাখার পরিবর্তে বৈদ্যুতিক পাখার আবিষ্কার হতে সময় লেগেছে ১০০ বছর। কিন্তু বৈদ্যুতিক পাখা থেকে এসি বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবিষ্কার হতে সময় লেগেছে তার অর্ধেকেরও অনেক কম। আর পরিবর্তন ও আবিষ্কারের এই গতি প্রতিনিয়ত বেড়েই চলছে। এই গতির ফলে পেশার ধরণ পাল্টে যাচ্ছে। অনেক পেশা দখল করে নিচ্ছে যন্ত্র, রোবট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি এর মত বিষয় গুলো। কিন্তু অন্যদিকে যুক্ত হচ্ছে নতুন নতুন অনেক পেশা।

৭ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

  • সাপ্তাহিক পরীক্ষা
  • প্রতি সপ্তাহে ৬ টি লাইভ ক্লাস
  • সাথে রিপোর্ট কার্ড দেখে নিজেকে যাচাই করার সুযোগ

সম্প্রতি, একটি গবেষণা মতে এখন যারা প্রাথমিক শিক্ষা স্তরে রয়েছে। তাদের কর্মসংস্থান হবে এমন ক্ষেত্রে যার ৬৫% এখনও আমাদের কল্পনার বাইরে বা যেই পেশা বর্তমানে পৃথিবীতে নেই। এই বিষয়গুলোকে মাথায় রেখে, নতুন কারিকুলাম ২০২৩ বই গুলো প্রণয়ন করা হয়েছে। একারণেই নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন সহ বইয়ের পাঠ্য বিষয়গুলোতেও পরিবর্তন আনা হয়েছে। যুক্ত করা হয়েছে নতুন বিষয়। যেমনঃ জীবন ও জীবিকা বই pdf, শিল্প ও সংস্কৃতি বই pdf, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান pdf সহ অন্যান্য বই। ২০২৩ সালের সপ্তম শ্রেণির বইয়ের তালিকা টি দেখুন।

সপ্তম শ্রেণীর বই ২০২৩ pdf ডাউনলোড

৭ম শ্রেণির বাংলা বই ২০২৩ ডাউনলোড

প্রমিত বাংলা ভাষায় ভালোভাবে যোগাযোগ করতে পারার বিষয়টি বিবেচনায় রেখে সপ্তম শ্রেণির বাংলা বই ২০২৩ তৈরি করা হয়েছে। বইয়ের পাঠ-নির্বাচন ও পাঠ-বিন্যাস করার সময়ে এমন কিছু কৌশল ও কাজ যোগ করা হয়েছে যাতে শিক্ষার্থীরা সহজে তাদের ভাষাদক্ষতা বাড়াতে পারে। ভাষাদক্ষতা বাড়ানোর পাশাপাশি বাংলা সাহিত্যের বেশ কিছু শাখার সঙ্গেও শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। এ বইয়ের মূল লক্ষ্য যেহেতু প্রমিত ভাষা শেখা, তাই বাছাই করা পাঠের মধ্যে কিছু শব্দরূপের পরিবর্তন করতে হয়েছে।

নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি ভিন্ন। এই বইয়ের মধ্যেই কিছু কাজ করার জন্য ফাঁকা যায়গা রাখা আছে। শিক্ষার্থীকে এই যায়গা গুলো কাজের মাধ্যমে পূরণ করতে হবে। আর এই বইটিকে যত্ন সহকারে রাখতে হবে।

সপ্তম / ৭ম শ্রেণীর গণিত বই ২০২৩

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,
সপ্তম শ্রেণির গণিত এর জগতে তোমাদের সকলকে স্বাগতম!
তোমরা জানো যে, সপ্তম বা ৭ম শ্রেণির গণিত বই ২০২৩ তে বেশ কিছু পরিবর্তন এসেছে। এতোদিন তোমরা পাঠ্যবইয়ের বিভিন্ন অধ্যায় পড়ে যেভাবে গণিত শিখেছো এ বছর গণিত শেখার সেই প্রক্রিয়াতেই অনেক কিছু বদলে গেছে।এখন সারা বছর জুড়ে তোমরা বেশ কিছু অভিজ্ঞতার মধ্য দিয়ে যাবে এবং সেই সাথে নতুন কিছু সমস্যা সমাধান করবে। এই নতুন অভিজ্ঞতাগুলো এবং সমস্যা সমাধানের বিভিন্ন ধাপগুলো বিস্তারিতভাবে দেওয়া আছে তোমাদের এই বইটিতে। এই অভিজ্ঞতাগুলোতে নানা ধাপে অংশগ্রহণ করার সময় তোমাদের গণিত এর বিভিন্ন বিষয় সম্পর্কে জা ম্পর্কে নার প্রয়োজন পড়বে, সে ক্ষেত্রে তোমরা এই বইয়ের সাহায্য নিতে পারবে।

৭ম শ্রেণির ইংলিশ বই ২০২৩

সপ্তম শ্রেণির ইংলিশ বা ইংরেজি বইয়ে তোমাদের স্বাগতম। এই নতুন ইংলিশ বইয়ের মাধ্যমে শিক্ষার্থীরা মজার সাথে ইংরেজি শিক্ষাতে পারবে। তোমরা বিভিন্ন খেলায় অংশগ্রহণ করবে, ছবি আঁকবে, মজার মজার মজার গল্প পড়বে, কবিতা আবৃতি করবে। আর এই সকল কাজের মাধ্যমেই তোমাদের ইংলিশ শেখা হয়ে যাবে।

৭ম শ্রেণির জীবন ও জীবিকা বই ২০২৩

জীবনকে বৈচিত্র্যপূর্ণ ও আনন্দময় করে তুলতে। এমন কাজের সাথে নিজেকে জড়াতে, যা করতে ভালো লাগে। চাই আগামী দিনগুলোতে সুন্দর ও নিরাপদভাবে বাঁচতে। এসব প্রত্যাশাকে সামনে রেখে এবারের শিক্ষাক্রমে ‘জীবন ও জীবিকা’ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।
শিক্ষার্থীরা কীভাবে আনন্দ নিয়ে কাজ করতে পারে, এখানে তা দেখানোর চেষ্টা করা হয়েছে। শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সম্মিলিত প্রয়াসে সে পথ উন্মুক্ত হবে বলে আমরা মনে করি। সময়ের স্রোতে সামাজিক ও পারিবারিক জীবনে আমাদের অনেক পরিবর্তন এসেছে। পরিবারের মা-বাবাসহ অন্যান্য সবার ব্যস্ততা বেড়ে গেছে। ফলে ছোটবেলা থেকে আমাদেরকে স্বাবলম্বী হয়ে উঠতে হবে। শিক্ষার্থী বন্ধুরা, শিক্ষকগণ তোমাদের যে কাজগুলো দেবেন, সেগুলো নিজের সৃজনশীলতা খাটিয়ে সুন্দরভাবে করার চেষ্টা করবে এবং নির্ধারিত সময়ে কাজগুলো করবে। সবার সম্মিলিত অংশগ্রহণেই সম্ভব সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা।

৭ম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৩

নতুন কারিকুলামে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইকে ২ ভাগে ভাগ করা হয়েছে। একটি বইতে পাঠ অনুসন্ধান আর একটি বই অনুশীলন এর জন্য।

সপ্তম শ্রেণির বিজ্ঞান বই ২০২৩

সপ্তম শ্রেণির বিজ্ঞান বইকে ও দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি পাঠে বিজ্ঞান অনুসন্ধানী পাঠ, আরেকটিতে বিজ্ঞান অনুশীলন বই রয়েছে।

৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই ২০২৩

আমাদের মনের সুন্দর চিন্তাগুলোকে যখন আমরা সৃজনশীলভাবে প্রকাশ করি তখন তা হয়ে ওঠে শিল্প। আমাদের জীবনযাত্রা, ভাষা, খাবারদাবার, আচার, আচরন, অনুষ্ঠান, পোশাক, শিল্প সব কিছু নিয়ে আমাদের সংস্কৃতি। বাংলাদেশে রয়েছে অনেক জাতিসত্তা আর সম্প্রদায়ের মানুষ। আমাদের দেশের এই নানা জাতিসত্তা, নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষের রয়েছে নিজস্ব জীবন ধারা ও সাংস্কৃতিক ঐতিহ্য।

‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্যে দিয়ে আমরা নিজের দেশ ও সংস্কৃতিকে ভালোবাসার পাশাপাশি অন্য সংস্কৃতির
প্রতি শ্রদ্ধাশীল হব। একই সঙ্গে আমাদের অনুভূতিগুলোকে আঁকা, গড়া, কণ্ঠশীলন, অঙ্গভঙ্গি, লেখাসহ নানা রকমের সৃজনশীল কাজের মধ্য দিয়ে স্বাধীনভাবে প্রকাশ করতে পারব।

সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ২০২৩

কেন ডিজিটাল প্রযুক্তি, কেন নয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি?
ডিজিটাল প্রযুক্তি শিক্ষা বিষয়ের ধারণায়নের সময় এই বিষয়ের ব্যাপ্তি তথ্যপ্রযুক্তি ব্যবহারের মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়নি। বরং বিষয়ের ধারণায়ন এমনভাবে করা হয়েছে যে, শিক্ষার্থী শুধু তথ্যপ্রযুক্তির ব্যবহারকারীই হবে না বরং সে ডিজিটাল সাক্ষরতা অর্জন করবে, ও তার সৃজনশীলতা এবং উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে নিজের এবং পারিপার্শ্বিক সমস্যা সমাধানের জন্য নিজস্ব ডিজিটাল সমস্যার সমাধান উদ্ভাবন করতে পারবে। এর ফলে আইসিটি সক্ষমতার পাশাপাশি তার মাঝে ডিজিটাল প্রযুক্তির সক্ষমতাও তৈরি হবে যা তাকে দক্ষ ডিজিটাল নাগরিক হিসেবে গড়ে তুলবে।

সপ্তম শ্রেণীর স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৩ pdf

২০২৩ সালের সপ্তম শ্রেণীর বইয়ের তালিকা

২০২৩ সালের ৭ম শ্রেণির বইয়ের তালিকা থেকে আপনার পছন্দের বইটি ডাউনলোড করে নিন। আর আপনি চাইলে এন সি টি বি এর ওয়েব সাইট থেকে ও ডাউনলোড করে নিতে পারেন। ২০২৩ সালের সপ্তম শ্রেণির বই pdf ডাউনলোড করতে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করুন। ২০২৩ সালের সপ্তম শ্রেণির বইয়ের তালিকা নিম্নে প্রদান করা হলঃ

বিষয়ের নামবাংলা ভার্সনইংলিশ ভার্সন
১। বাংলাডাউনলোডDownload
২। ইংলিশডাউনলোডDownload
৩। গণিতডাউনলোডDownload
৪। বিজ্ঞান অনুসন্ধানী পাঠ  ডাউনলোডDownload
৫। বিজ্ঞান অনুশীলন বইডাউনলোডDownload
৬। ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠডাউনলোডDownload
৭। ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বইডাউনলোডDownload
৮। ডিজিটাল প্রযুক্তিডাউনলোডDownload
৯। স্বাস্থ্য সুরক্ষাডাউনলোডDownload
১১। শিল্প ও সংস্কৃতিডাউনলোডDownload
১০। জীবন ও জীবিকাডাউনলোডDownload
১২। ইসলাম শিক্ষাডাউনলোডDownload
১৩। হিন্দুধর্ম শিক্ষাডাউনলোডDownload
১৪। খ্রিস্ট্রধর্ম শিক্ষাডাউনলোডDownload
১৫। বৌদ্ধধর্ম শিক্ষাডাউনলোডDownload
সপ্তম / ৭ম শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড

সপ্তম বা ৭ম শ্রেণির বই ২০২৩ এর শিক্ষক সহায়িকা

এন সি টি বি সপ্তম শ্রেণির বই ২০২৩ এর সাথে শিক্ষক সহায়িকা প্রণয়ন করেছে। যার মাধ্যমে একজন শিক্ষক সঠিক পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে জানতে পারে। এই শিক্ষক সহায়িকাটি শিক্ষক ছাড়াও সকল অভিভাবকের পড়া একান্ত প্রয়োজন বলে আমি মনে করি। কেননা, এই কারিকুলামের মাধ্যমে মূল্যায়ন পদ্ধতির ও পরিবর্তন করা হয়েছে। আর মূল্যায়ন করার জন্য শিক্ষক ও পিতামাতা ও অভিভাবকদের স্মমিলিত অংশগ্রহণ করতে হবে। তাই, আপনি শিক্ষক বা অভিভাবক যাই হন এই শিক্ষক সহায়িকাটি ডাউনলোড করুন। আর আপনি ছাত্র হয়ে থাকলে তোমার অভিবাবকের জন্য ডাউনলোড করে তাদের দেখাও। আপনি ৭ম শ্রেণির বই ২০২৩ এর শিক্ষক সহায়িকা ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

অন্যান্য সম্পর্কিত লিঙ্ক

২০২৩ সালের শিক্ষা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন।

ষষ্ঠ শ্রেণির বই ২০২৩ pdf ডাউনলোড করুন।

শেষ কথা

যাইহোক, বিবিধ ব্লগ আপনাদের সুবিধার্থে ৭ম শ্রেণির বই ২০২৩ এর তালিকা, বাংলা ও ইংলিশ ভার্সনের এক ক্লিকে ডাউনলোড লিঙ্ক ও শিক্ষক সহায়িকা ডাউনলোড লিঙ্ক একসাথে প্রদান করার চেষ্টা করছে। এই নতুন কারিকুলাম ২০২৩ বই গুলোর মাধ্যমে দেশ ও জাতির ইতিবাচক পরিবর্তন হোক। আশাকরি, উপকৃত হয়েছেন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *