কালিমা কাকে বলে? কত প্রকার ও কি কি? উদাহরণ সহ বিস্তারিত

শুরুকথা

প্রিয় পাঠক আশা করি ভাল আছেন। বিবিধ ব্লগ এর সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনি যদি আরবি ব্যাকরণের গুরুত্বপূর্ণ বিষয় কালিমা কাকে বলে, কত প্রকার ও কি কি সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

পৃথিবীতে প্রায় ৭,১১১ টি ভাষা রয়েছে।  তন্মধ্যে আরবি একটি প্রাচীন ও জনপ্রিয় ভাষা। প্রত্যেক ভাষার বিকৃতি রক্ষার জন্য ব্যাকরণ বা গ্রামার রয়েছে। ঠিক আরবি ভাষায় ও ব্যাকরণ রয়েছে। কালিমা আরবি ব্যাকরণের গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই লেখা থেকে আমরা কালিমা শব্দের অর্থ কি, কালিমা কাকে বলে, কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পারবো। আশাকরি উপকৃত হবেন। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

শিখনফল

  • কালিমার পরিচয় প্রদান করতে পারবে।
  • এ বিষয় সম্পর্কিত প্রশ্ন উত্তর করতে পারবে।
  • এটি কত প্রকার ও কি কি বর্ণনা করতে পারবে।

কালিমা এর পরিচয়

كلمة একটি আরবি শব্দ। এ শব্দটি একবচন, বহুবচনে কালিমাতুন (كلمآت)। শব্দের অর্থঃ

  • পদ,
  • শব্দ,
  • Word
  • Parts of speech

কালিমা কাকে বলে?

বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি অর্থবোধক একক শব্দকে كلمة বলা হয়।

এক কথায়- অর্থপূর্ণ শব্দই কালিমা।

কালিমার প্রকারভেদ

কালিমা ৩ প্রকারঃ

১ ইসম

যে শব্দ নিজের অর্থ নিজে প্রকাশ করতে পারে এবং তিন কালের কোন কাল পাওয়া যায় না তাকে ইসম বলে। যেমনঃ خالد – খালেদ   ইসম সম্পর্কে বিস্তারিত জানুন……

২ ফেল

যে শব্দ নিজের অর্থ নিজে প্রকাশ করতে পারে এবং তিন কালের কোন এক কাল পাওয়া যায় তাকে ফেল বলে। যেমনঃ  ضرب – সে মেরেছিল।

ফেল কাকে বলে? কত প্রকার বিস্তারিত জানুন ……

৩ হরফ

যে শব্দ নিজের অর্থ নিজে প্রকাশ করতে পারে না এবং তিন কালের কোন এক কাল পাওয়া যায় না তাকে হরফ বলে। যেমনঃ في – মধ্যে

যবনিকা

আমরা আজকের আলোচনা থেকে কালিমা শব্দের অর্থ কি, কালিমা কাকে বলে, কত প্রকার ও কি কি ইত্যাদি সম্পর্কে জানলাম। আল্লাহ আমাদের জ্ঞানকে বাড়িয়ে দিন। কোন বিষয় বুঝতে অসুবিধা হলে কমেন্ট সেকশন এ প্রশ্ন করুন। আমরা দ্রুত সমাধানের চেষ্টা করবো। আপনি কোন বিষয়ে আর্টিকেল পেতে চান সেটা জানাতে ভুলবেন না।

বিবিধ ব্লগ চেষ্টা করছে শিক্ষা, প্রযুক্তি, কৃষি সহ জীবনের বিভিন্ন সমস্যার একটি সুন্দর, সহজ এবং নির্ভরযোগ্য সমাধান বাংলা ভাষায় প্রদানের জন্য। আপনার কোন পরামর্শ বা সমালোচনা থাকলে নির্দ্বিধায় করতে পারেন। বিবিধ ব্লগ এর উন্নয়নের জন্য আপনার উৎসাহ ও পরামর্শ একান্ত প্রয়োজন। তাই দেরি না করে এখনি কমেন্ট করুন একদম বিনামূল্যে।

আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। উপকৃত হলে অবশ্যই পাশের শেয়ার আইকন এ ক্লিক দিয়ে শেয়ার করবেন। বিবিধ ব্লগ এর সাথেই থাকুন। আপনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই রাখছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *